জমি অধিগ্রহণেই ৪,০১৭ কোটি টাকা

প্রথম আলো প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৬

ফরিদপুরের ভাঙ্গা থেকে যশোরের বেনাপোল পর্যন্ত ১২৯ কিলোমিটার সড়ককে চার লেনে উন্নীত করার একটি প্রকল্পে শুধু ভূমি অধিগ্রহণেই ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ১৭ কোটি টাকা। পুরো টাকাই দেশজ উৎস থেকে দেওয়া হবে। প্রকল্পের প্রস্তাবটি ইতিমধ্যে পরিকল্পনা কমিশনে জমা পড়েছে। দেশের অর্থনীতিতে সংকটের সময় পুরো নিজস্ব অর্থায়নে এমন প্রকল্প বাস্তবায়ন নিয়ে প্রশ্ন উঠেছে। পরিকল্পনা কমিশন বলেছে, ভূমি অধিগ্রহণের খরচ বেশি প্রাক্কলন করা হয়েছে, যা যৌক্তিক নয়।


এই প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ ছাড়াও পরিষেবা ও অন্যান্য প্রশাসনিক খাতে ব্যয় হবে আরও ২১৯ কোটি টাকা। এতে মোট ব্যয় দাঁড়াবে ৪ হাজার ২৩৬ কোটি টাকা। প্রকল্পটির জন্য ফরিদপুরের ভাঙ্গা ও নগরকান্দা; গোপালগঞ্জের মকসুদপুর ও কাশিয়ানী; নড়াইলের সদর ও লোহাগড়া; যশোরের সদর, বাগারপাড়া, ঝিকরগাছা ও শার্শা উপজেলায় জমি অধিগ্রহণ করা হবে। বর্তমানে ভাঙ্গা–বেনাপোল সড়কটি দুই লেনের। এটাকে চার লেন করতে সড়কটির আশপাশে প্রায় ৯৬৭ একর জমি অধিগ্রহণ করা হবে। প্রকল্প প্রস্তাব অনুযায়ী, এটি বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৫ সালের জুন মাস পর্যন্ত। অবশ্য সড়কটি চার লেনে উন্নীত করতে নেওয়া হবে আরেকটি প্রকল্প।


আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মতো বৈশ্বিক সংস্থাগুলো বলছে, রাশিয়া–ইউক্রেন যুদ্ধের জেরে সৃষ্ট বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে আগামী দু–তিন বছর বাংলাদেশের অর্থনীতি চাপে থাকবে। অন্যদিকে সরকারও উন্নয়ন প্রকল্পে কৃচ্ছ্রসাধনের উদ্যোগ নিয়েছে। কমানো হচ্ছে বিভিন্ন প্রকল্পের খরচ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us