You have reached your daily news limit

Please log in to continue


যে গ্রামের মানুষের নাম গুগল, কফি, ডলার, গ্লুকোজ, বাস, ট্রেন

সুপ্রিম কোর্ট, গুগল, হাইকোর্ট, ইংলিশ, বাস, ট্রেন, ডলার, কফি, গ্লুকোজ। এগুলো মানুষেরই নাম। গ্রামটি ভারতে। দেশটির কর্ণাটক রাজ্যের ওই গ্রামটির নাম ভদ্রপুর।

টাইমস নাউ-এর প্রতিবেদনে বলা হয়, ভদ্রপুরের আদিবাসী গোষ্ঠী হাক্কি পিক্কিরা গত প্রায় ১৫ বছর ধরে বিখ্যাত ব্যক্তি ও জিনিসের নামে সন্তানদের নামকরণ করে আসছেন। শিশুদের নাম রাখা হচ্ছে—অমিতাভ, অনিল কাপুর, হাইকোর্ট, সুপ্রিম কোর্ট, ইংলিশ, আমেরিকা, ওবামা, শাহরুখ, রণবীর, বাস, ট্রেন, ডলার, এলিজাবেথ।

প্রত্যেক নামকরণের পেছনে গল্পও থাকে। এই যেমন যে দম্পতি মিষ্টি খেতে ভালোবাসেন, তাঁরা সন্তানের নাম রেখেছেন মাইশোর পাক। আবার কোনো কোনো দম্পতি তাঁদের পছন্দের রাজনৈতিক দলের নামেও সন্তানের নাম রেখে থাকেন। রাজনৈতিক দল হিসেবে কংগ্রেস ও ভারতীয় জনতা পার্টি একে অপরের প্রতিদ্বন্দ্বী হলেও ভদ্রপুর গ্রামে কংগ্রেস ও জনতা একে অপরের খুব ভালো বন্ধু। কিছু দিন আগেই এই রাজ্য কংগ্রেস ও ভারতীয় জনতা পার্টির জোট সরকার ক্ষমতায় ছিল।

এখানকার অনেক মানুষই পাসপোর্টেও এ নাম ব্যবহার করেন। এসব নামে প্রায়ই ভ্রমণ করেন তাঁরা।

শুধু নামকরণেই নয়, আরও কিছু দিক থেকে হাক্কি পিক্কিরা ব্যতিক্রম। এ আদিবাসী সম্প্রদায়ের মানুষ প্রায় ১৪টি ভাষার মিশ্রণে কথা বলতে পারে। রীতি অনুযায়ী, এ সম্প্রদায়ের বিয়েতে বরেরা কনেদের যৌতুক দিয়ে থাকেন। বিচ্ছেদের সময় নারীদের বিয়ের সময় পাওয়া যৌতুক থেকে অর্ধেক ফেরত দিতে হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন