ঋতু পরিবর্তনের সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন যেভাবে

সমকাল প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৮

প্রকৃতি থেকে শীত বিদায় নিচ্ছে। এবার গরম আসার পালা। প্রতি মুহূর্তে পরিবর্তন হচ্ছে আবহাওয়া। এই সময় অধিকাংশই নানা শারীরিক জটিলতায় ভোগেন। একদিকে যেমন সর্দি কাশি জ্বরের মতো সমস্যা দেখা দেয়, তেমনই অনেকে ভোগেন কঠিন মৌসুমি রোগে। আবার অনেকে এই সময় পেটের অসুখে ভুগে থাকেন। পুরো মৌসুম জুড়ে দেখা দেয় একের পর এক রোগ। এই সব রোগ থেকে মুক্তি পেতে পরিবর্তন আনুন খাদ্যতালিকায়। প্রতিদিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার যোগ করুন যাতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।


এই সময় নিয়মিত খেতে পারেন সাইট্রাস ফল। শরীর নিজে থেকে ভিটামিন সি তৈরি করতে পারে না। এজন্য রোজ খেতে পারেন কমলা লেবু, পাতিলেবুর মতো উপাদান। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। তাই নিয়ম করে এসব ফল খান। এতে সর্দি-কাশির মতো সমস্যা থেকে মুক্তি মিলবে।


খেতে পারেন ব্রকোলি। এটি ভিটামিন এ, সি ও ই-তে পূর্ণ। এই সবজিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইবার শারীরিক জটিলতা থেকে মুক্তি দেয়।


ব্ল্যাক টি খেলে মিলবে উপকার। রোজ ব্ল্যাক টি খাওয়ার অভ্যাস করুন। অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ ব্ল্যাক টি শারীরিক জটিলতা কমায়। এছাড়াও খেতে পারেন ক্যামোমিল চা, ল্যাভেন্ডার চাসহ আরও উপকারী চা। এতে উপকার মিলবে।


ঋতু পরিবর্তনের সময় সুস্থ থাকতে বাদাম খান। সর্দি-কাশির সমস্যা দূর করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে বাদাম উপকারী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন আছে। যা শরীর সুস্থ রাখে।


খেতে পারেন দুগ্ধ জাতীয় পণ্য। এটি রোগ প্রতরোধ ক্ষমতা উন্নত করে। এতে থাকা প্রোবায়োটিক উপাদান অন্ত্রের জন্য উপকারী। শরীরে ক্যালসিয়ামের অভাবও পূরণ করে এই জাতীয় খাবার।


ঋতু পরিবর্তনের এই সময় রোজ খেতে পারেন পাকা পেঁপে। যা ভিটামিন সি সমৃদ্ধ। রোজ ১ বাটি করে পাকা পেঁপে খান। এতে উপকার মিলবে। পাকা পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এটি শরীর সুস্থ রাখতে ও কঠিন রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us