১৪০ মিলিয়ন কেজি চা উৎপাদনের পরিকল্পনা

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২২

সরকার ২০২৫ সালের মধ্যে দেশে ১৪০ মিলিয়ন কেজি চা উৎপাদনের পরিকল্পনা করেছে বলে জানিয়েছেন বাংলাদেশ চা বোর্ডের (বিটিবি) চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম।


শনিবার (১১ ফেব্রুয়ারি) সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট আয়োজিত ৫৭তম বিটিআরআই বার্ষিক কোর্স-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।


তিনি বলেন, ২০২৩ সালে চা উৎপাদনে লক্ষ্যমাত্রা ১০০ মিলিয়ন কেজির বেশি ধরা হয়েছে। ২০২২ সালে এ লক্ষ্যমাত্রা ছিল ১০০ মিলিয়ন কেজি। সেখান থেকে একটু কম হয়েছে। ২০২৫ সালের মধ্যে দেশে ১৪০ মিলিয়ন কেজি চা উৎপাদনের পরিকল্পনা করেছে সরকার। এর মধ্যে ১৩০ মিলিয়ন কেজি চা দিয়ে দেশের চাহিদা পূরণ করা হবে এবং বাকি ১০ মিলিয়ন কেজি চা বিদেশে রফতানির উদ্যোগ নেওয়া হবে।


চা বোর্ডের চেয়ারম্যান বলেন, শ্রমিক কর্মবিরতির কারণে গত আগস্ট মাসে চায়ের উৎপাদন কমে যায়। ৩-৪ সপ্তাহ চা শ্রমিকেরা কাজ না করায় চায়ের উৎপাদনে মারাত্মক প্রভাব পড়েছিল।


বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ ইসমাইল হোসেনের সভাপতিত্বে ও বৈজ্ঞানিক কর্মকর্তা ফারজানা জাহান চৌধুরী পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. একেএম রফিকুল হক, চা বাগান মালিকপক্ষের সংগঠন বাংলাদেশি চা সংসদের চেয়ারম্যান এম শাহ আলম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us