রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিজেদের ট্যাংক ও সময়ের অপচয়ই করছে ন্যাটো

প্রথম আলো ব্রান্ডন জে ওয়াইকার্ট প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:০৫

প্রায় এক বছর ধরে ন্যাটোর কাছে অনুনয়-বিনয়ের পর পশ্চিমা নিরাপত্তা জোটটি তাদের মিত্রদেশ ইউক্রেনকে অগ্রসর প্রযুক্তির মেইন ব্যাটল ট্যাংকস (এমবিটিএস) দিতে সম্মত হয়েছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষাপটে এ পদক্ষেপ নিয়েছে তারা। কিন্তু এমন এক সময়ে এ সিদ্ধান্ত এসেছে, যখন কিয়েভ দখলে নেওয়ার প্রচেষ্টা অসফল হওয়ায় রুশ বাহিনী পূর্ব ইউক্রেনে নিজেদের অধিকৃত ভূখণ্ড ও ক্রিমিয়া উপদ্বীপে পশ্চাদপসরণ করেছে।কিয়েভ যুদ্ধে বিজয় এবং সেখান থেকে রুশ বাহিনীর পশ্চাৎপদসরণের ঘটনাকে ইউক্রেন মস্কোর সঙ্গে মীমাংসার সুযোগ হিসেবে গ্রহণ করতে পারত। কিন্তু সেটা না করে বরং উল্টো আক্রমণাত্মক অবস্থানে চলে গেছে।


প্রতিরক্ষামূলক যুদ্ধ আক্রমণাত্মক যুদ্ধে মোড় নেওয়ার সঙ্গে সঙ্গে ইউক্রেনীয়দের দিক থেকে যুদ্ধের হাওয়া বদলে যেতে শুরু করেছে। রিজার্ভ ফোর্স থেকে সাড়ে তিন লাখ সেনা নিয়োগ দিয়ে ইউক্রেনের নড়বড়ে সেনাবাহিনীর ওপর ব্যাপক পাল্টা আঘাতের সক্ষমতা গড়ে তুলেছে রাশিয়া। পুরোপুরি বিপর্যয় যাতে না হয়, সে জন্য ন্যাটো জোট একেবারে শেষ মুহূর্তে তড়িঘড়ি করে এমবিটিএস ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।


পশ্চিমা বিশ্লেষকেরা তাঁদের যুক্তিবোধ ও নৈতিকতা বিসর্জন দিয়ে এ সিদ্ধান্তে অনেকটাই চিয়ারলিডার্স বা মনোরঞ্জনকারীর ভূমিকায় (উত্তেজনা সৃষ্টিকারী অন্যান্য কর্মকাণ্ডও আছে) হাজির হয়েছেন।


কিন্তু কেউ যদি খুব ভালো করে এ যুদ্ধের সময়কালটা লক্ষ করেন, তাহলে তিনি কী দেখতে পাবেন? ইউক্রেনকে দেওয়া ন্যাটোর অপ্রতুল ও অপরিকল্পিত সামরিক সহায়তা এবং এখন পর্যন্ত রাশিয়ান বাহিনীর সীমিত চাপে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরক্ষাব্যবস্থা যেভাবে নাস্তানাবুদ হয়ে পড়েছে, তাতে বলাই যায়, ন্যাটোর সিদ্ধান্ত ভুল, বিপজ্জনক, এমনকি নিরর্থক। ন্যাটোর এসব পদক্ষেপ ইউক্রেনের জন্য সহায়ক তো হচ্ছেই না, বরং এতে আরও বেশি ইউক্রেনীয়র মৃত্যু হবে এবং পশ্চিমের সঙ্গে আরও বড় পরিসরে যুদ্ধ বেধে যাওয়ার ঝুঁকি তৈরি হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us