ক্ষমতা নিরঙ্কুশে বিধির পথে ইসি

দেশ রূপান্তর প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১৮

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের আগে ক্ষমতা আরও পাকাপোক্ত করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনকালীন সরকারের সময় অনেক ক্ষমতা কমিশনের হাতে থাকলেও বদলি/পদায়নের নির্দেশ বাস্তবায়নে ধীরগতি অনুসরণ করা হয়। ফলে বদলি/পদায়ন যখন নির্দেশ দেওয়া হবে কার্যকরও তখন থেকেই চায় কমিশন। এর জন্য সংশ্লিষ্ট দপ্তর বা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের প্রয়োজন পড়বে না। অর্থাৎ বদলি/পদায়নের ক্ষমতা ইসির হাতে চায় কমিশন। এ জন্য সংবিধানের ১২৬ ধারার আলোকে একটি বিধি করার প্রয়েজনীয়তা মনে করছে সাংবিধানিক এ প্রতিষ্ঠান।


এদিকে আগামী জাতীয় সংসদ নির্বাচন চলতি বছর ২৪ ডিসেম্বর করতে চায় নির্বাচন কমিশন। একটি ঘরোয়া আলোচনায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এমন ইচ্ছার কথা বলেছেন, এমন তথ্য দেশ রূপান্তরকে জানিয়েছে সরকারি দলের একটি সূত্র যার সঙ্গে কমিশনের কাজের সম্পর্ক রয়েছে।


বিধি প্রণয়নের প্রাথমিক কাজ শুরু : সংবিধানের ১২৬ ধারায় বলা হয়েছে, ‘নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে।’ এ ধারায় পুরোপুরি ক্ষমতা প্রয়োগে কিছুটা দুর্বলতা দেখছে কমিশন। তাই বিধি করার প্রাথমিক কাজ শুরু করেছে নির্বাচন কমিশন। এ ধরনের বিধির ব্যাপারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য কর্মকর্তা প্রয়োজনীয় আলোচনা করে ইতিমধ্যে একমত হয়েছে। কমিশনের একটি দায়িত্বশীল সূত্র দেশ রূপান্তরকে এ তথ্য জানিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে কাল

প্রথম আলো | নির্বাচন কমিশন কার্যালয়
১ মাস আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us