You have reached your daily news limit

Please log in to continue


হলদে দাঁত সাদা করতে এই ৫ খাবার খান

সাদা দাঁতের হাসি দিয়ে মন কেড়ে নেওয়া সহজ। কিন্তু হলদে দাঁতের হাসি? শুনতেই কেমন অদ্ভুত লাগছে তাই না? হাসি কেবল আপনার সৌন্দর্যই প্রকাশ করে না, সেইসঙ্গে আপনার ব্যক্তিত্ব ও রুচিরও প্রকাশ করে। তাই দাঁতের দিকে নজর দিন। যদি কোনো কারণে হলদে হতে শুরু করে তবে তা ঝকঝকে করার উপায় খুঁজে নিন।

প্রতিদিন দাঁত ব্রাশ করার পাশাপাশি আরও কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। বিশেষ করে কিছু খাবার আছে যেগুলো খেলে হলদে দাঁত সাদা হয়, সেগুলো খেতে হবে। এতে প্রাকৃতিকভাবেই আপনি সাদা দাঁত পাবেন। চলুন তবে জেনে নেওয়া যাক হলদে দাঁত সাদা করার জন্য কোন খাবারগুলো খাবেন-

আপেল খান নিয়মিত

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত আপেল খেলে দাঁত পরিষ্কার থাকে এবং মুখে দুর্গন্ধের সৃষ্টি হয় না। এতে থাকা ফাইবার যুক্ত খোসা কাজ করে টুথব্রাশ হিসেবে। এটি দাঁত থেকে প্লাক দূর করতেও কাজ করে। আপেলের অ্যাসিডিটি নিঃশ্বাসের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে দূর করতে কাজ করে। আপেল খাওয়ার সময় অবশ্যই খোসাসহ খাবেন। এতে দাঁত তো পরিষ্কার থাকবেই সেইসঙ্গে দাঁত ও মাড়ি মজবুত থাকবে।

গাজর খাবেন যে কারণে

গাজরেও রয়েছে আপেলের মতোই ফাইবার। এটি খেলে দাঁতে জমে থাকা প্লাক দূর হয়ে যায় সহজেই। যে কারণে দাঁতে উজ্জ্বলতা ফিরে আসতে সময় লাগে না। বিশেষজ্ঞরা বলছেন, গাজর খেলে বেড়ে যায় লালার উৎপাদনও। ফলে প্রাকৃতিকভাবে দাঁত পরিষ্কার হয়। সেইসঙ্গে এতে থাকা ভিটামিন বি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে আপনার দাঁত ভালো রাখে। তাই নিয়মিত গাজর খাওয়ার অভ্যাস করুন।

স্ট্রবেরি কেন খাবেন

স্ট্রবেরিতে থাকে উচ্চ মাত্রার ম্যালিক অ্যাসিড। এই উপাদান পাওয়া যায় টুথপেস্টে। ম্যালিক অ্যাসিড কাজ করে প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে। দাঁতের গোড়া থেকে প্লাক দূর করতে এটি দারুণ কার্যকরী। স্ট্রবেরিতে আরও থাকে সাইট্রিক অ্যাসিড। ফলে 
দাঁত উজ্জ্বল হয় দ্রুতই। ঝলমলে দাঁত পেতে চাইলে নিয়মিত স্ট্রবেরি খান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন