২০ ঘণ্টা পর মোংলা ইপিজেডে ব্যাগের কারখানার আগুন নিয়ন্ত্রণে

সমকাল প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩৫

মোংলা ইপিজেডের মধ্যে ভারতীয় কোম্পানির মালিকানাধীন ব্যাগ তৈরির কারখানা ‘ভিআইপি’ ১নং প্লান্টের আগুন পুরোপুরি নেভেনি। তবে প্রায় ২০ ঘণ্টা পর বুধবার দুপুর ১২টার দিকে কারখানার অভ্যন্তরে ধোয়া উঠতে দেখা গেলেও আগুন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে।এর আগে মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে সংঘটিত ভয়াবহ এ অগ্নিকাণ্ডে ইপিজেড কর্তৃপক্ষ চার সদস্যের তদন্ত কমিটি করেছে।


এ দিকে ভিআইপি’র লাগেজ কারখানায় অগ্নিকাণ্ডে ১৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করে মোংলা থানায় একটি সাধারণ ডায়েরি করেছে ক্ষতিগ্রস্ত কারখানা কর্তৃপক্ষ।‘ভিআইপি ইন্ডাস্ট্রি বাংলাদেশ প্রাইভেট লিমিডেট’ এর হেড অব এইচ আর মো. মিজানুর রহমান খাঁন বলেন, সোমবার দুপুরে তাদের মোংলা ইপিজেডে ৯টি প্লান্টের মধ্যে ১ নম্বর প্লান্টে হঠাৎ আগুন লাগে। ফায়ার সার্ভিসের সদস্যরা এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে গেলেও ততক্ষণে কারখানাটি পুড়ে যায়। এ সময় কারখানাটিতে থাকা লাগেজ তৈরির কাঁচামালসহ তৈরি লাগেজ ছিল। যা বেশ কয়েকটি বিদেশি রাষ্ট্রে রপ্তানির অপেক্ষায় ছিল।


এ ছাড়া এ কারখানায় রাসায়নিক আঠা, পলিথিন জাতীয় দাহ্য পদার্থ ও হাই ভোল্টেজ মেশিনারিজ যন্ত্রপাতিও সম্পূর্ণ পুড়ে গিয়ে মোট ১৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে।এই ক্ষতি উল্লেখ করে মোংলা থানায় মঙ্গলবার রাতে একটি জিডিও করা হয়েছে বলে জানান তিনি। ভিআইপির কর্মকর্তা মিজানুর আরও বলেন, এ লাগেজ কারখানায় অগ্নিকাণ্ডের সময় সেখানে কর্মরত তাদের প্রায় ৭০০ শ্রমিক নিরাপদে দ্রুত বেরিয়ে এসেছে। এ জন্য কোনো হতাহতের ঘটনা ঘটেনি।মোংলা ইপিজেড কর্তৃপক্ষ জানায়, ২০১৩ সালে ভারতীয় কোম্পানি ভিআইপি ইন্ডাষ্ট্রি বাংলাদেশ প্রাইভেট লিমিডেট এখানে বিনিয়োগ শুরু করে। শুরুতে তারা ছয়টি প্লান্টের মাধ্যমে পণ্য উৎপাদনে যায়।


পরে ২০২৩ সাল পর্যন্ত তাদের এখন ৯টি প্লান্ট রয়েছে এখানে। এসব কারখানায় ব্যাগ অ্যান্ড লাগেজ তৈরি করে বিশ্বের বিভিন্ন দেশে এখানকার উৎপাদিত লাগেজ রপ্তানি করা হয়।মোংলা ইপিজেডের নির্বাহী পরিচালক মো. মাহাবুব আহম্মেদ সিদ্দিক বলেন, ‘ইপিজেডের ভিতরে ভিআইপির ১ নম্বর প্লান্টের অগ্নিকাণ্ডের ঘটনায় এখনও আগুন পুরোপুরি নেভেনি। কারখানাটিতে আগুন লেগে ভিআইপির অর্থনৈতিকভাবে অনেক ক্ষতি হয়েছে। এ ঘটনায় ইপিজেডের অতিরিক্ত নির্বাহী পরিচালক (হিসাব) আবুল হাসান মুন্সিকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে এই কমিটি প্রতিবেদন জমা দেবেন। এরপর ঘটনার আসল কারণ জানা যাবে’।মোংলা থানার ওসি মো. মনিরুল ইসলাম জানান, আগুন লাগার ঘটনায় ভিআইপি কারখানার কর্মকর্তা আশিস কুমার কর্মকার বাদী হয়ে মঙ্গলবার রাতে মোংলা থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us