ফ্রিল্যান্সারদের জন্য প্রয়োজনীয় কয়েকটি অ্যাপ

ডেইলি স্টার প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩, ১৯:২৯

ফ্রিল্যান্সিং এখন বাংলাদেশের অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। এছাড়া মহামারির পর থেকে হোম অফিসের চাহিদাও দিন দিন বাড়ছে। এ অবস্থায় বাসায় বসে কাজ করতে হলে কিছু সরঞ্জামের প্রয়োজন পড়ে। আর সেই চাহিদা মেটাবে সহায়তা করতে পারে কয়েকটি অ্যাপ।


বাসা থেকে কাজের সময় সহকর্মীদের থেকে দূরে থাকতে হয় বলে সহযোগিতা এবং যোগাযোগের বিষয়টিও বেশ কষ্টকর হয়ে উঠে। তাই আপনার কর্মপ্রবাহ নির্বিঘ্ন এবং কার্যকর যোগাযোগ নিশ্চিত করতে অ্যাপগুলো সঠিকভাবে বাছাই করে নেওয়া জরুরি। 


চলুন যেনে নেওয়া যাক ফ্রিল্যান্সিং বা হোম অফিসের জন্য সেরা কয়েকটি অ্যাপ সম্পর্কে। যেগুলো আপনার কর্মপ্রবাহকে যেমন সহজ করবে, তেমনি উৎপাদনশীলতা বৃদ্ধিতেও সাহায্য করবে। 


প্রুফহাব


গুরুত্বপূর্ণ বিভিন্ন জিনিস খুঁজে পাওয়া সহজ করতে চাইলে আপনার সাহায্যে আসবে প্রুফহাব। প্রজেক্ট বা প্রকল্প সম্পর্কিত বিভিন্ন প্রয়োজনীয় বিষয় যেমন- ফাইল, রিসোর্স, টাস্ক এবং আরও অনেক কিছুর জন্যেই এটি খুব সহায়ক অ্যাপ।


এই অ্যাপটির মাধ্যমে আপনি আপনার কাজের বিভিন্ন প্রক্রিয়াগুলো সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখতে পারবেন। 


আপনি যদি মাল্টিটাস্কিংয়ে খুব বেশি পারদর্শী না হন। তাহলে প্রুফহাব আপনার জন্যে একাধিক প্রজেক্টের ডেটা পরিচালনা করে আপনার ফ্রিল্যান্সিংয়ের ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলতে পারে।    


অ্যাপটি ব্যবহার করে সবচেয়ে গুরত্বপূর্ণ কাজগুলো সম্পর্কেও সহজে খোঁজ-খবর রাখা যায়। আপনার প্রকল্পগুলো কীভাবে, কতটুকু অগ্রসর হচ্ছে তার খোঁজ আপনি এখানে রাখতে পারবেন। এ ছাড়া কাজের জন্য আপনার যদি কোনো টিম থাকে, সেক্ষেত্রে তাদের সঙ্গে সংযুক্ত থাকার জন্য একটি গ্রুপ চ্যাটের সুবিধাও রয়েছে। 


ক্লকিফাই


আপনি কোনো কাজ কতক্ষণ বা কতদিন ধরে করছেন তার হিসাব রাখা যদি আপনার কাছে কঠিন মনে হয়। তাহলে ক্লকিফাই আপনার সময়ের ওপর নজর রাখতে সাহায্য করবে। 


ক্লকিফাই একটি বিনামূল্যের টাইম-ট্র্যাকিং অ্যাপ্লিকেশন। যা দূরবর্তী বিভিন্ন টিম এবং ফ্রিল্যান্সারদের কাজের সময়ের ওপর নজর রাখতে সাহায্য করে। কোনো ব্যক্তি কিংবা দল সেখানে একটি টাইমশিটে তাদের কাজের সময় প্রবেশ করতে পারে। যাতে করে তারা তাদের ঘণ্টা অনুসারে কত টাকা প্রাপ্য তার একটা হিসাব রাখতে পারে। যার মাধ্যমে ঘণ্টা অনুসারে কাজের ক্ষেত্রে ন্যায্যভাবে অর্থ প্রদান নিশ্চিত করা যায়। এ ছাড়া ক্লকিফাই আপনাকে শুধু উৎপাদনশীলতা বৃদ্ধি এবং কাজের মূল্যবান সময়ের হিসাব রাখার বাইরেও অনেক কিছুই প্রদান করবে।


টুডুইস্ট


বিভিন্ন কাজ সঠিকভাবে ব্যবস্থাপনার জন্য টুডুইস্ট ফ্রিল্যান্সারদের জন্য একটি চমৎকার অ্যাপ। একটি টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ হিসেবে এটি সহজভাবে আপনার সব কাজকে তালিকাভুক্ত করে রাখে। যেখানে আপনি প্রতিটি কাজের জন্য নির্দিষ্ট সময়সীমা বা তারিখ যোগ করে রাখতে পারবেন। এ ছাড়া আপনার যে কাজগুলো শেষ করতে হবে, সেগুলোর অগ্রগতিও ট্র্যাক করতে পারবেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us