দুই মন্ত্রণালয়ের মতবিরোধে রুগ্‌ণ রেলওয়ে হাসপাতাল

আজকের পত্রিকা প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ১০:৫৯

দেশের অন্যান্য সরকারি হাসপাতালে যেখানে চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খেতে হয়, সেখানে সম্পূর্ণ বিপরীত চিত্র রাজধানীর কমলাপুরে রেলওয়ে জেনারেল হাসপাতালে। রোগীদের আনাগোনা নেই। গল্প-আড্ডায় সময় পার করছেন কর্মকর্তা-কর্মচারীরা। যে যন্ত্রপাতি আছে, সেগুলোও নষ্টের পথে। নেই নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও হাই ডিপেডেন্সি ইউনিট (এইচডিইউ)। এমনকি প্রসব করানোর ব্যবস্থাও নেই।


রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি সাধারণ মানুষকে উন্নত চিকিৎসা দেওয়ার লক্ষ্যে ২০১৫ সালে ‘রেলওয়ে জেনারেল হাসপাতাল’ নামে রূপান্তর হয় বাংলাদেশ রেলওয়ে হাসপাতাল। ওই সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা চুক্তি হয় রেলপথ মন্ত্রণালয়ের। তবে দুই মন্ত্রণালয়ের সমন্বয়হীনতায় গত সাত বছরেও সেই সমঝোতার সুফল মেলেনি। উল্টো দুই মন্ত্রণালয়ের বিরোধে হাসপাতালটিই এখন রুগ্‌ণ অবস্থায়। চুক্তির শুরু থেকে স্বাস্থ্য মন্ত্রণালয় চিকিৎসাসেবাসহ সব ধরনের দায়িত্ব নিতে চাইলেও তাতে রাজি হয়নি রেল মন্ত্রণালয়।


এমতাবস্থায় বিকল্প উপায় হিসেবে সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি) প্রকল্পে চলে যাচ্ছে হাসপাতালটি। ইতিমধ্যে দরপত্রও আহ্বান করা হয়েছে। সম্প্রতি এমনটাই জানিয়েছে রেলওয়ে অধিদপ্তর।


সরেজমিনে দেখা গেছে, ৮০ শয্যার হাসপাতালটিতে সপ্তাহে দু-একজন রোগী ভর্তি থাকলেও নেই কোনো সুযোগ-সুবিধা। শয্যাগুলো ধুলায় ভরা। জীর্ণ অবস্থা টেবিলসহ অন্যান্য আসবাবপত্রের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us