You have reached your daily news limit

Please log in to continue


কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণায় চ্যাটজিপিটির নির্মাতার সঙ্গে মাইক্রোসফটের চুক্তি

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) বিষয়ে গবেষণার জন্য ওপেনএআইয়ের সঙ্গে অশিদারত্ব চুক্তির মাধ্যমে কয়েক বিলিয়ন ডলারের দীর্ঘমেয়াদী বিনিয়োগের ঘোষণা করেছে মাইক্রোসফ্ট।

ওপেন এআই হলো জনপ্রিয় ইমেজ জেনারেশন টুল ডাল-ই এবং চ্যাটবট চ্যাটজিপিটির স্রষ্টা।

ইলন মাস্ক এবং প্রযুক্তিখাতে বিনিয়োগকারী স্যাম অল্টম্যানের প্রতিষ্ঠিত কোম্পানিতে ২০১৯ সালে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করে মাইক্রোসফ্ট।

বিবিসি জানিয়েছে, উইন্ডোজ এবং এক্সবক্স নির্মাতা ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে। তবে তারা বলছে, এখনো মূল কৌশলগত ক্ষেত্রেগুলোতে তারা নিয়োগ দেবে। 

গত সপ্তাহে প্রধান নির্বাহী সত্য নাদেলা জানান, এআই খাতে অগ্রগতির সঙ্গে কম্পিউটিংয়ের ক্ষেত্রেও পরবর্তী বড় ঢেউ আসছে।

অংশীদারিত্বের ঘোষণা দিয়ে সংস্থাটি জানিয়েছে, তারা মনে করে এআই 'ব্যক্তিগত কম্পিউটার, ইন্টারনেট, মোবাইল ডিভাইস এবং ক্লাউডের মাত্রায় প্রভাব ফেলবে।'

চ্যাটজিপিটি কী?

সান ফ্রান্সিসকোভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নির্মাণকারী প্রতিষ্ঠান ওপেন এআই-এর ইন্টারনেটে সাড়া ফেলে দেওয়া চ্যাটবটটির নাম চ্যাটজিপিটি। এখানে জিপিটি-এর পূর্ণ রূপ জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফরমার।

উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির চ্যাটবটটি কথোপকথনমূলক উপায়ে আপনার সঙ্গে চ্যাটিং বা যোগাযোগ করতে সক্ষম। এর সম্ভাবনা অত্যন্ত ব্যাপক। আপনি এখানে আপনার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে অনেক কিছু করতে পারবেন।

আপনি চাইলে এটির সঙ্গে সাধারণ কথোপকথন চালিয়ে যেতে পারবেন, কোনো সমস্যার সমাধান জানতে চাইতে পারবেন, কঠিন কঠিন বৈজ্ঞানিক বিষয়ে জানতে চাইতে পারবেন, মজার কোনো কবিতা লিখতে বলতে পারবেন, আপনার দেওয়া কয়েকটি ধারণা দিয়ে এমনকি পুরো একটি নতুন গল্পও রচনা করতে পারবেন। এ ছাড়া পাইথনের কোনো কোড ঠিক করা থেকে শুরু করে নির্দিষ্ট কোনো স্টাইলে লেখা, বড় কোনো টেক্সট সংক্ষিপ্ত করা থেকে এখানে বিস্তৃত পরিসরের কাজ করতে পারবেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন