ডান্ডাবেড়ি-হাতকড়ার অপব্যবহার বন্ধে সরকারকে আইনি নোটিশ

ডেইলি স্টার প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ১৬:২১

আসামিদের অবৈধভাবে হাতকড়া ও ডান্ডাবেড়ি পরানো বন্ধ এবং ১৫ কার্যদিবসের মধ্যে এ বিষয়ে একটি গাইডলাইন প্রণয়নের অনুরোধ জানিয়ে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী।


আইনজীবীদের পক্ষে মো. আসাদ উদ্দিন স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সচিব, পুলিশ ও কারা মহাপরিদর্শকদের কাছে লিগ্যাল নোটিশ পাঠিয়ে বলেন, এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো গাইডলাইন বা নিয়ম না থাকায় হাতকড়া ও ডান্ডাবেড়ির অপব্যবহার বাড়ছে।


লিগ্যাল নোটিশে আইনজীবীরা হাতকড়া ও ডান্ডাবেড়ি পরানো আসামিদের জানাজায় অংশ নেওয়া এবং আদালতে হাজির করার কিছু ঘটনা উল্লেখ করেন।


লিগ্যাল নোটিশ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়া হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করেন আইনজীবীরা।


আইনজীবী মো. আসাদ উদ্দিন সাংবাদিকদের জানান, দৈনিক প্রথম আলো পত্রিকায় গত ২০ ডিসেম্বরে ছবিসহ একটি সংবাদ প্রকাশিত হয়। যেখানে দেখা যায়, গাজীপুরে একজন আসামি ডান্ডাবেড়ি পরিহিত অবস্থায় মায়ের জানাজা পড়াচ্ছেন। তার পরপরই গত ১৭ জানুয়ারি ছবিসহ আরেকটি সংবাদ প্রকাশিত হয়। সেখানেও দেখা যায়, শরীয়তপুরে আরেকজন আসামি একইভাবে ডান্ডাবেড়ি পরা অবস্থায় মায়ের জানাজা পড়াচ্ছেন। এ সময়ের মধ্যেই একজন আইনজীবীসহ কয়েকজনকে ডান্ডাবেড়ি পরিয়ে ঢাকা কোর্টে আনা হয়। এর কিছুদিন পূর্বে আরেকজন আইনজীবীকে ডান্ডাবেড়ি পরিয়ে কোর্টে আনা হয়। এসব ঘটনা পত্র-পত্রিকা এবং সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। কাছাকাছি সময়ে সাংবাদিক শফিকুল ইসলাম কাজল, তানভীর হাসান তানু, প্রবীর শিকদার, শিল্পী জে কে মজলিস এবং কয়েকজন শিশুসহ অনেক আসামিকে হাতকড়া পরানোর ঘটনায় দেশব্যাপী সমালোচনার ঝড় বয়ে গেছে। কিন্তু তারপরও আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে হাতকড়া ও ডান্ডাবেড়ির যথেচ্ছ ব্যবহার বন্ধে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us