জ্বালানি সংকট-যুদ্ধাবসানের অপেক্ষায় রপ্তানিকারকরা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ০৮:২৫

সুষ্ঠু রপ্তানি ব্যবস্থাপনার জন্য কারখানা চালু রাখা ও বৈশ্বিক স্থিতি জরুরি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে অস্থির ইউরোপসহ গোটা বিশ্ব। যার আঁচ থেকে বাদ যায়নি বাংলাদেশও। এর মধ্যেই বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে পণ্য রপ্তানিতে ইতিবাচক ধারায় আছে দেশ। গত বছরের মাঝামাঝি থেকে তীব্র হওয়া জ্বালানি সংকট যদি চলতি বছরও অব্যাহত থাকে এবং যুদ্ধ না থামে তাহলে এই ধারা অব্যাহত রাখা নিয়ে শঙ্কিত রপ্তানিকারকরা।


রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের (জুলাই-ডিসেম্বরে) প্রথম ছয় মাসে দুই হাজার ৭৩১ কোটি বা ২৭ দশমিক ৩১ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছেন উদ্যোক্তারা, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় সাড়ে ১০ শতাংশ বেশি। এই ধারা অব্যাহত থাকলে অর্থবছর শেষ হওয়ার আগেই রপ্তানির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে পাঁচ হাজার ৮শ কোটি মার্কিন ডলার বা ৫৮ বিলিয়ন ডলার অর্জন করা কঠিন কিছু হবে না।


জ্বালানি সংকট ও যুদ্ধ২০২২ সালে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনো চলছে। এই যুদ্ধের ধাক্কায় মুহূর্তেই ওলট-পালট হয়ে যাচ্ছে জ্বালানি ও খাদ্যদ্রব্যের দরদাম। টালমাটাল বিশ্ব অর্থনীতি। যুক্তরাষ্ট্রসহ ইউরোপে মূল্যস্ফীতি দিন দিন বাড়ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us