উদার গণতন্ত্রের প্রতি মানুষ কতটা আস্থা হারিয়েছে?

প্রথম আলো জিয়াউদ্দিন চৌধুরী প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৩, ১৬:০৫

উদার গণতন্ত্র কী? আমরা যেমনটা বুঝি, তা হলো, এটি জনগণের অধিকার, আইনের শাসন এবং নির্বাহী, আইনসভা এবং বিচার বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্যের ওপর ভিত্তি করে একগুচ্ছ মতাদর্শ দ্বারা পরিচালিত জনগণের নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা পরিচালিত একটি সরকার।


গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারগুলোর মধ্যে কিছু সাংবিধানিক পার্থক্য রয়েছে। কিছু ব্রিটিশ মডেলের ওপর ভিত্তি করে ওয়েস্টমিনস্টার পার্লামেন্টারি টাইপ নামে পরিচিত, যেখানে একটি সরকার সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা দ্বারা পরিচালিত হয় এবং অন্যগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের মতো একটি রাষ্ট্রপতিশাসিত ব্যবস্থার ওপর ভিত্তি করে, যেখানে সরকার একজন নির্বাচিত রাষ্ট্রপতি দ্বারা পরিচালিত হয় (পরোক্ষভাবে একটি ইলেক্টোরাল কলেজ সিস্টেমের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে)। তবে এই সব গণতন্ত্রের মূল উপাদান হলো নাগরিক অধিকারের সাংবিধানিক গ্যারান্টি, যা নাগরিকদের বাক্‌স্বাধীনতা, ব্যক্তিগত স্বাধীনতা, আইনের শাসন এবং তাঁদের প্রতিনিধি নির্বাচন করার অধিকারকে অন্তর্ভুক্ত করে।


সংবিধান দ্বারা প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান যেমন আইনসভা, নির্বাহী অফিস এবং বিচার বিভাগ নিশ্চিত করে যে এসব অধিকারের যেন কখনোই লঙ্ঘন না হয়। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী রাজনৈতিক দলগুলোও তাদের ভোটারদের এসব অধিকার নিশ্চিত করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us