রাশিয়া-বেলারুশের সামরিক মহড়া

সমকাল প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩, ১০:০৬

ইউক্রেনে যুদ্ধ চলার মধ্যেই বেলারুশের সঙ্গে সোমবার পূর্বঘোষিত যৌথ সামরিক মহড়ায় নেমেছে রাশিয়া। এ অবস্থায় ইউক্রেনে নতুন করে হামলার আশঙ্কা রয়েছে। মস্কো দীর্ঘদিন ধরেই ইউক্রেন যুদ্ধে বেলারুশকে অংশগ্রহণের জন্য চাপ দিয়ে আসছে। কিন্তু মিনস্ক দাবি করছে, তারা ইউক্রেন যুদ্ধে জড়াবে না।


এই দুই দেশের যৌথ সামরিক মহড়া প্রসঙ্গে সতর্ক করে কিয়েভ জানিয়েছে, বেলারুশ থেকে যে কোনো মুহূর্তে হামলা হতে পারে। কিন্তু ক্রেমলিন তা অস্বীকার করেছে। মহড়া প্রসঙ্গে বেলারুশের নিরাপত্তা পরিষদের প্রথম ডেপুটি স্টেট সেক্রেটারি পাভেল মুরাভেইকো অভিযোগ করে বলেন, ইউক্রেনের সঙ্গে তাঁর দেশের সীমান্ত পরিস্থিতি খুব একটা শান্ত নয়। বেলারুশকে উস্কানি দিচ্ছে কিয়েভ।


এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লবণ খনিসমৃদ্ধ শহর সোলেডারে রাশিয়া ও ইউক্রেনীয় বাহিনীর লড়াই নিয়ে জেলেনস্কি বলেন, পুরো দোনেৎস্ক অঞ্চলেই সর্বাত্মক যুদ্ধ চলছে। রোববার রাতে ভার্চুয়ালি ভাষণে জেলেনস্কি বলেন, সোলেডার, বাখমুত, লুহানস্ক এবং দোনেৎস্ক অঞ্চলে বিরতিহীন লড়াই চলছে। যদিও কয়েক দিন ধরে রাশিয়া দাবি করে আসছে, সপ্তাহখানেক রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্য দিয়ে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর সোলেডারের নিয়ন্ত্রণ নিয়েছে তারা। বিষয়টি স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে কিয়েভ। অন্যদিকে ইউক্রেনের জন্য ভারী অস্ত্র সরবরাহের ইঙ্গিত দিয়েছে ন্যাটো। ন্যাটোর মহাসচিব জানিয়েছেন, ইউক্রেন তার মিত্রদের কাছ থেকে আরও ভারী অস্ত্র আশা করতে পারে। কিয়েভে অস্ত্র সরবরাহ সংক্রান্ত একটি সমন্বয় গ্রুপ এ সপ্তাহে মিলিত হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us