আরব আমিরাত সফরে দ. কোরিয়ার প্রেসিডেন্ট, বাড়াতে চান অস্ত্র বিক্রি

ডেইলি স্টার প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ২১:৫৯

সংযুক্ত আরব আমিরাত সফর শুরু করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল। আজ রোববার তাকে আরব আমিরাতে স্বাগত জানানো হয়। ইউন সুক ইওল আমিরাতে সামরিক সরঞ্জাম বিক্রি বাড়ানোর আশা করছেন বলে দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সির বরাত দিয়ে জানিয়েছে এপি।


এপির প্রতিবেদনে বলা হয়েছে, ইউন এমন সময় এই সফরে গেলেন যখন দক্ষিণ কোরিয়া আরব আমিরাতের সঙ্গে বিলিয়ন ডলারের ব্যবসায়িক চুক্তিতে আছে এবং আমিরাতের সুরক্ষায় বিশেষ বাহিনী নিযুক্ত করেছে। এ নিয়ে পূর্বসূরীদের সমালোচনার মধ্যে থাকা ইউন এখন এসব সামরিক সংযোগ দ্বিগুণ করতে চান।


স্মিট ফিউচারের ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজি ফোরামের ফেলো জুন পার্ক এপিকে বলেন, 'আমি মনে করি ভূ-রাজনীতির ক্ষেত্রে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি খুব দ্রুত পরিবর্তিত হচ্ছে। সুতরাং কোরিয়া সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে কিছু কৌশলগত অংশীদারিত্ব এবং উপাদান নিশ্চিত করতে চায়।'


ইউন ও তার স্ত্রী কিম কেওন হি রোববার আবুধাবির কাসর আল ওয়াতান প্রাসাদে পৌঁছানোর পর আমিরাতের নেতা শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান তাদের অভ্যর্থনা জানান। এরপর শেখ মোহাম্মদ সংযুক্ত আরব আমিরাত দক্ষিণ কোরিয়ায় ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা করেছে- এ তথ্য জানান বলে ইয়োনহাপ নিউজ এজেন্সির বরাতে উল্লেখ করেছে এপি।


তিনি বলেন, 'আমরা কোরিয়া প্রজাতন্ত্রের প্রতি আস্থা রেখে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছি, যারা সব পরিস্থিতিতে প্রতিশ্রুতি রক্ষা করে।'


দক্ষিণ কোরিয়া ১০ শতাংশেরও কম অপরিশোধিত তেলের জন্য আমিরাতের ওপর নির্ভর করে। তারপরও সিউল দেশটির সঙ্গে তেলের বাইরে বেশ কয়েকটি চুক্তি করেছে, যা দেশটিকে আবুধাবির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে আবদ্ধ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us