You have reached your daily news limit

Please log in to continue


জিন্সের রঙ নীল হয় কেন?

রাস্তায় যত মানুষের পরনে জিন্স দেখা যায়, তাদের অধিকাংশই যে নীল জিন্স, এই ব্যাপারটা কি কখনো লক্ষ্য করেছেন? কিছু ব্যতিক্রম ছাড়া আমাদের চারপাশে যত জিন্স দেখা যায়, এর বেশিরভাগই নীল বা এই রঙের বিভিন্ন শেড। এই প্রবণতা সারা বিশ্বেই দেখা যায়। কিন্তু কেন বিশ্বব্যাপী নীল জিন্স সবচেয়ে বেশি জনপ্রিয়?

এই প্রশ্নের উত্তর খুঁজতে হলে জিন্স আবিষ্কারের সময়ের দিকে তাকাতে হবে। জিন্স 'আবিষ্কার' করেছেন লিভাই স্ট্রস। তিনি ১৮৭৩ সালে এর পেটেন্ট নেন। তখন শ্রমিকরা নীল ডেনিম প্যান্ট পরতেন। লিভাই যে জিন্সের পেটেন্ট নিয়েছিলেন, সেটিতে বাড়তি হুক ছিল। বস্তুত, লিভাই স্ট্রসের জিন্সের ডিজাইন ছিল প্রায় হুবহু তখনকার প্রচলিত বাদামী সুতার প্যান্টের মতো, যেটি 'ডাক ট্রাউজার' নামে পরিচিত ছিল। কিন্তু এই প্যান্টটির জনপ্রিয়তা পড়তির দিকে থাকায় নতুন ধরনের ডেনিম হিসেবে জিন্সের জনপ্রিয়তা পেতে বেশি সময় লাগেনি। লিভাই যে জিন্সের পেটেন্ট নিয়েছিলেন, সেটির সামনের পকেটের উপরে আরেকটি ছোট পকেট ছিল, যেটিতে মানুষ ঘড়ি রাখতো। এখন মানুষ আর এই পকেটে ঘড়ি রাখে না, কিন্তু জিন্সের সেই ঐতিহ্য এখনো অব্যাহত আছে।

জিন্সের রংটা বাছাই করা হয়েছে নীল ডাইয়ের রাসায়নিক উপাদানের কারণে। বেশিরভাগ ডাই তাপের সংস্পর্শে এলে কাপড়ের সঙ্গে শক্তভাবে লেগে যায়। কিন্তু প্রথমদিকের জিন্সে যে ইন্ডিগো ডাই ব্যবহার করা হতো, সেটি শুধু প্যান্টের বাইরের দিকেই থাকতো।

মূলত নীল রংটা আসে প্রাকৃতিক ইন্ডিগো ডাই থেকে। কাপড়ের সঙ্গে এর দারুণ মিথস্ক্রিয়ার কারণে এই ডাইটি বাছাই করা হয়েছিল। যখন তাপ দেওয়া হয়, তখন অধিকাংশ ডাই কাপড়ের তন্তুর মধ্যে ঢুকে যায়। কিন্তু নীল ডাইয়ে তাপ দিলে সেটি শুধু কাপড়ের পৃষ্ঠভাগেই লেগে থাকে। ফলে, প্রতিবার ধোয়ার পরই কিছু তন্তু ও রং উঠে যায়। যে কারণে সময়ের সঙ্গে সঙ্গে জিন্সকে দেখতে এত বিবর্ণ লাগে। তবে একই সঙ্গে জিন্স ধীরে ধীরে আরও নরম ও পরার উপযোগী হয়ে ওঠে। এই নরম জিন্সই শ্রমিকদের জন্য বেশি উপযোগী ছিল। তারা জিন্স পরে কাজ করতে স্বচ্ছন্দ অনুভব করতেন। ডাক ট্রাউজারের আবেদন দিন দিন আরও কমে যেতে থাকলো আর বাড়তে থাকল এই নীল রঙের জিন্সের জনপ্রিয়তা। জনপ্রিয়তা বাড়তে বাড়তে এক সময় এই নীল জিন্স ক্ল্যাসিক আমেরিকান ফ্যাশনে পরিণত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন