You have reached your daily news limit

Please log in to continue


ভিটামিন ডি এর অভাবে হতে পারে যে ৫ রোগ

ভিটামিন ডি সানসাইন ভিটামিন নামেও পরিচিত। শরীর সূর্যালোকের সংস্পর্শে এলেই শরীরে ভিটামিন ডি’র যোগান মেলে। যদিও কিছু খাবার থেকে এটি পাওয়া যায়, তবে এই ভিটামিনের প্রধান উৎস হলো সূর্য।

তবে শীতে ভিটামিন ডি’র ঘাটতি দেখা দেয় কমবেশি সবার শরীরেই, এর কারণ হলো শীতে তেমন রোদ ওঠে না। ফলে শরীরে মেলে না ভিটামিন ডি।

আর এই ভিটামিনের অভাবে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। যার মধ্যে অন্যতম হলো জয়েন্টে প্রদাহ। এছাড়া আরও যেসব রোগে ভুগতে পারেন এই ভিটামিনের ঘাটতিতে-

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়

এনসিবিআইয়ের তথ্যমতে, ভিটামিন ডি’র সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কিত। এই ভিটামিনের ঘাটতি হলে প্রায়ই রোগে ভুগতে হতে পারে। যেহেতু ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, তাই এর ঘাটতিতে শরীরের রোগজীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

ক্লান্তিতে ভোগান্তি

আপনি যদি কোনো কারণ ছাড়াই সব সময় ক্লান্ত বোধ করেন তাহলে আপনার ভিটামিন ডি পরীক্ষা করাতে হবে। ভিটামিন ডি’র অভাবে শক্তির স্তরের পাশাপাশি নতুন কাজের প্রতি আপনার মেজাজকেও প্রভাবিত করতে পারে।

মানসিক স্বাস্থ্য খারাপ হয়

ওয়েবএমডি’র তথ্যমতে, বিষণ্নতা হলো ভিটামিন ডি ঘাটতির আরেকটি লক্ষণ। এক্ষেত্রে ক্রমাগত ক্লান্তি মানসিক স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন