শীতে খুশকি দূর করার ঘরোয়া উপায়

সমকাল প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২৩, ১১:৩২

শীতের ত্বকের পাশাপাশি চুলও শুষ্ক, রুক্ষ হয়ে পড়ে। মাথার তালু শুষ্ক হওয়ায় ত্বক চুলকায়,খুশকির প্রকোপ দেখা দেয়।  একটু সচেতন থাকলে খুশকির উপদ্রব থেকে মুক্তি পাওয়া সম্ভব। সেক্ষেত্রে ঘরোয়া কিছু সমাধান অনুসরণ করতে পারেন।


ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডিম্পল জাংদা খুশকি দূর করার কিছু সহজ এবং ঘরোয়া টিপসের কথা বলেছেন।


ত্বকে ম্যাসাজ : নারকেল তেল বা বাদাম তেল দিয়ে  প্রতিদিন মাথায় ম্যাসাজ করার চেষ্টা করুন। দুটি তেল একসঙ্গে মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করলে দারুন কাজ করে। এটি মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং ময়শ্চারাইজ করে।


হেয়ার মাস্ক : এক বাটি টক দইয়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে হেয়ার মাস্ক তৈরি করুন। এটি মাথার ত্বকে ভালোভাবে লাগান। ৩০ থেকে ৬০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই হেয়ার মাস্ক খুশকি দূর করতে বেশ কার্যকর।


হালকা শ্যাম্পু ব্যবহার : শীতে চুল পরিষ্কার করতে হালকা ধরনের প্রাকৃতিক উপাদানে তৈরি শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। যতটা সম্ভব রাসায়নিক ব্যবহার থেকে দূরে থাকুন।


ডিম্পল জাংদা জানান, চুলের যত্নে ভাতের মাড় বেশ উপকারী। শ্যাম্পু করার পর এটি ব্যবহার করতে পারেন। এই পদ্ধতি খুশকি দুর করতে সাহায্য করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us