You have reached your daily news limit

Please log in to continue


হলুদ দাঁতে অস্বস্তি, ঘরেই দূর হবে সমস্যা

দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে হয় বলে লোকমুখে শোনা যায়। আর সেই গুরুত্বপূর্ণ দাঁতকে কি অবেহেলা করা ঠিক, একদমই না। দাঁত যেহেতু আছে তাহলে তার যত্নটাও ঠিকঠাক নেওয়া উচিত। আপনার সুন্দর হাসিটা আরও সুন্দর করুন দাঁতের যত্ন নিয়ে।

সুন্দর হাসির জন্য একটি জরুরি ব্যাপার হলো দাঁতের সৌন্দর্য। এই কারণে সবাই দাঁত সুন্দর ও সাদা রাখতে চান। তবে অনেকসময় দেখা যায়, বারবার ব্রাশ করলেও দাঁতের হলুদভাব দূর হচ্ছে না।

বিশেষজ্ঞদের মতে, দাঁতের হলুদভাব কিছু জীবাণুর কারণে হয়। জীবাণুগুলো নষ্ট হলেই হলদে ভাব অনেকটাই কমে যেতে পারে।

ঘরোয়া উপায়ে হলুদ দাঁতের সমস্যা দূর করার নিয়ম

  • সরিষার তেল আর লবণের মিশ্রণও দাঁতের হলুদভাব দূর করতে উপকারী। আধা চামচ সরিষার তেলে এক চিমটি লবণ মিশিয়ে মিশ্রণটি দিয়ে দাঁত মাজতে হবে। নিয়মিত কিছুদিন মিশ্রণটি ব্যবহার করলে সহজেই হলুদ ভাব দূর হয়ে যাবে।
  • দাঁতের হলুদ ভাব দূর করতে কার্যকরী ওষুধ হলো নিমগাছের ডাল। রোজ নিমগাছের ডাল দিয়ে দাঁত মাজলে কয়েক দিনেই হলুদ দাগ দূর হয়ে যাবে। নিমের ডালে জীবাণুনাশক গুণ রয়েছে। যা ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে।
  • কলার খোসাও দাঁত সাদা করতে সাহায্য করে। খোসার ভেতরের সাদা অংশ দাঁতে ভালো করে ঘষতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ কুলকুচি করে ধুয়ে ফেলতে হবে। নিয়ম করে কিছুদিন এই রুটিন মেনে চলুন।
  • দাঁত হলুদ হলে প্রায়ই অপ্রস্তু হয়ে পড়তে হয়। কোনো অনুষ্ঠান বা উৎসবে গেলে আমরা দাঁত নিয়ে যথেষ্ট সচেতন থাকার চেষ্টা করি। তবে কিছু ঘরোয়া উপায় দাঁতের হলুদ দাগ দূর করতে সাহায্য করে। সাধারণ ব্রাশ করে অনেক সময় দাঁতের হলুদ ভাব দূর করা যায় না। এমন অবস্থায় এই উপায়গুলো যথেষ্ট কার্যকরী।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন