কেনিয়ায় বৈদ্যুতিক মোটরসাইকেল ব্যবহার বাড়ছে

বণিক বার্তা প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ০৩:০১

জলবায়ু পরিবর্তনের হার কমাতে বিশ্বের বিভিন্ন দেশ এখন তত্পর। বিশেষ করে কার্বন নিঃসরণ হার কমানোই এখন অন্যতম লক্ষ্য। নিঃসরণের অন্যতম মাধ্যম হচ্ছে জ্বালানি তেলচালিত বাহন। এর ব্যবহার কমাতে ব্যাটারিচালিত যানের প্রচলন বাড়ছে। এ পরিবর্তনের ধারায় নতুন করে যুক্ত হলো আফ্রিকার দেশ কেনিয়া। দেশটিতে বর্তমানে ব্যাটারি পরিবর্তনের সুযোগ বাড়ায় বৈদ্যুতিক মোটরসাইকেল ব্যবহার বাড়ছে। খবর রয়টার্স।


কয়েক মাস ধরে কেনিয়ার রাজধানী নাইরোবি থেকে শুরু করে অন্যান্য শহরে বৈদ্যুতিক যানে ব্যবহূত ব্যাটারি পরিবর্তনের স্টেশন গড়ে উঠেছে। এর মাধ্যমে দেশটিতে বৈদ্যুতিক মোটরসাইকেল ব্যবহারের বিপ্লব ছড়িয়ে যাচ্ছে। যেখানে দেশটিতে কমবাসশন ইঞ্জিনের মোটরসাইকেল ব্যবহার সাশ্রয়ী এবং গাড়ির তুলনায় দ্রুত শহরের মধ্যে যাতায়াত করা যায়। কিন্তু পরিবেশবিদরা জানান দ্রুত হলেও এটি পরিবেশের জন্য ১০ গুণ বেশি ক্ষতিকর।


পূর্ব আফ্রিকার অন্যতম বৃহৎ অর্থনীতির দেশটি বর্তমানে বৈদ্যুতিক মোটরসাইকেলের ওপর আস্থা রাখছে। অঞ্চলটিকে শূন্য কার্বন নিঃসরণ অঞ্চলে পরিণত করতে, নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়াতে ও প্রযুক্তি খাতের অন্যতম স্টার্টআপে পরিণত হতে এ উদ্যোগ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us