আবাসন খাতে সংকটের শঙ্কা ব্যবসায়ীদের

প্রথম আলো প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ২১:১৪

রাজধানীর বাড্ডা এলাকার পাঁচ কাঠার প্লট। গত আগস্টেও এখানে ছয়তলা পর্যন্ত আবাসিক ভবন নির্মাণের সুযোগ ছিল। এখন একই প্লটে চারতলা ভবন নির্মাণ করতে হবে। আবার গাজীপুর ও কেরানীগঞ্জের যেসব এলাকায় দুইতলার বেশি ভবন নির্মাণের সুযোগ ছিল না, সেখানে এখন পাঁচতলা পর্যন্ত আবাসিক ভবন নির্মাণ করা যাবে।


ঢাকা মহানগরের জন্য নতুন বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) পাস হওয়ায় ভবনের উচ্চতাসংক্রান্ত এমন পরিবর্তন এসেছে। নগর–পরিকল্পনাবিদদের মতে, নতুন ড্যাপের মাধ্যমে ঢাকা শহরের জনঘনত্ব নিয়ন্ত্রণ করা সম্ভব হবে এবং ঢাকার বাসযোগ্যতা বাড়বে। তবে আবাসন ব্যবসায়ীরা বলছেন, নতুন ড্যাপের কারণে ঢাকায় আবাসনসংকট সৃষ্টি হবে, ফ্ল্যাটের দাম আরও বাড়বে এবং আবাসন খাতে একধরনের শূন্যতা সৃষ্টি হবে।


গত ২৩ আগস্ট নতুন ড্যাপের অনুমোদন দেয় সরকার। এটি প্রণয়ন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। ড্যাপটি এ সংস্থার আওতাধীন ১ হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকার জন্য প্রযোজ্য।


ড্যাপ বিশ্লেষণে দেখা গেছে, কেরানীগঞ্জ, সাভার, গাজীপুর, কালীগঞ্জ ও নারায়ণগঞ্জের ১৮২ বর্গকিলোমিটার এলাকায় আগের চেয়ে বেশি উচ্চতার আবাসিক ভবন নির্মাণ করা যাবে। এসব এলাকা আগে গ্রামীণ বসতি হিসেবে চিহ্নিত ছিল। এ কারণে এখানে দুইতলার বেশি ভবন নির্মাণের সুযোগ ছিল না। বাকি অংশে (মেট্রোরেলের স্টেশনের আশপাশের এলাকা ছাড়া) ব্যক্তিগত ও তুলনামূলকভাবে ছোট আকৃতির প্লটে আবাসিক ভবন নির্মাণের ক্ষেত্রে উচ্চতা আগের চেয়ে কমানো হয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us