বিএনপির রূপরেখায় রাষ্ট্র ‘মেরামতের’ নির্দেশনা কতটা পাওয়া গেল

প্রথম আলো মারুফ মল্লিক প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ১৭:৪৮

বিএনপি রাষ্ট্র কাঠামো মেরামতের জন্য একটি রূপরেখা ঘোষণা করেছে। দু-একটি বিষয় বাদ দিলে খুব বেশি নতুন কিছু নেই এতে। মূলত জিয়াউর রহমানের ১৯ দফা ও খালেদা জিয়ার ভিশন-২০৩০-এর সংমিশ্রণে এই রূপরেখা প্রণয়ন করা হয়েছে। যেমন অনেক দিন ধরেই বিএনপি নির্বাচন পরবর্তী জাতীয় ঐকমত্যের সরকার গঠনের কথা বলে আসছে।


এর পাশাপাশি নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রবর্তন, বিচার, আইন ও নির্বাহী বিভাগের মধ্যে ক্ষমতার সমন্বয়, নির্বাচন কমিশন পুনর্গঠন, সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করা, সুপ্রিম জুডিশিয়াল কমিশন ফিরিয়ে আনার কথা বলছে দলটি। সবাইকে নিয়ে একটি রেইনবো নেশন গঠনের অঙ্গীকার করেছে বিএনপি।


এ বিষয়গুলো নিয়ে বিএনপি বেশ কিছু সময় ধরেই কথা বলে আসছে। বিভিন্ন সমাবেশ ও সেমিনারে বিএনপির নেতারা এসব বিষয়ে বক্তব্য দিয়েছেন। তাই বিএনপির ঘোষণায় নতুন করে খুব বেশি কিছু আসেনি। তবে পরপর দুই মেয়াদে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পদে না থাকার ঘোষণায় কিছুটা নতুনত্ব আছে। কিন্তু আমাদের দেশে পরপর দুই মেয়াদে কেউই প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হননি। যদি মোটামুটি সুষ্ঠু নির্বাচন হয় তবে পরপর দুই মেয়াদে নির্বাচিত হয়ে আসার সুযোগ কম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us