ফুলকপির কোরমা রাঁধবেন যেভাবে

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ২০:৫৭

শীতের সবজির মধ্যে অন্যতম হচ্ছে ফুলকপি। ফুলকপি দিয়ে মজাদার কোরমা রান্না করে ফেলতে পারেন। সাদা পোলাওয়ের সঙ্গে কিংবা ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন ফুলকপির কোরমা। জেনে নিন রেসিপি।


চুলায় পানি গরম করুন। বলক আসার আগেই ৫০০ গ্রাম ফুলকপির টুকরো দিয়ে দিন। ১ চা চামচ লবণ ছিটিয়ে দিন। বলক চলে আসার সঙ্গে সঙ্গে জ্বাল কমিয়ে দিন। কয়েক মিনিট রেখে এরপর নামিয়ে ছেঁকে নিন। ফুলকপি সেদ্ধ করা যাবে না, কেবল ভাপিয়ে নিতে হবে।


১০টি কাজুবাদাম, আধা বাটি পেঁয়াজ বেরেস্তা ও দুটি কাঁচামরিচ একসঙ্গে ব্লেন্ড করে নিন। ৩ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে আধা চা চামচ জিরার গুঁড়া, ১ চা চামচ শুকান মরিচের গুঁড়া ও আধা চা চামচ ধনিয়ার গুঁড়া মিশিয়ে নিন।


চুলায় তেল গরম করে ভাপিয়ে রাখা ফুলকপির টুকরোগুলো হালকা করে ভেজে নিন। একই তেলে মসলা মেশানো দই ও ব্লেন্ড করে রাখা মিশ্রণটি দিয়ে দিন। পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন মসলা। স্বাদ মতো লবণ দিয়ে দিন। তেল ভেসে উঠলে ভেজে রাখা ফুলকপির টুকরো ও খানিকটা পানি দিয়ে ঢেকে দিন প্যান। ১০ মিনিট রান্না করুন। এরপর আধা চা চামচ গরম মসলার গুঁড়া ও সামান্য চিনি ছিটিয়ে দিন। নেড়েচেড়ে আস্ত কাঁচা মরিচ দিয়ে দিন কয়েকটা। এতে চমৎকার ঘ্রাণ আসবে রান্নায়। ১ চা চামচ ঘি ছিটিয়ে ঢেকে রাখুন এক মিনিট। নামিয়ে পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us