ডলার-সংকটের কোনো সমাধান দেখা যাচ্ছে না

প্রথম আলো সুবাইল বিন আলম প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ১৬:১১

বাংলাদেশের অর্থনীতি নিয়ে অনেক দিন ধরেই হতাশা চলে আসছিল। অনেক দিন ধরেই সংস্কারের কথা বলা হচ্ছিল। এরই মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এসে আমাদের অনেক পর্যবেক্ষণ দিয়ে গেছে। কিছু কিছু শর্ত হিসেবেও এসেছে, ২০২২–এর শেষে এসে দেখে নিই আমাদের অবস্থান। এখন কিন্তু ‘গদাই লশকরি’র চালে চলার সময় খুব বেশি নেই।


রিজার্ভ হিসাব


সরকার তার বাড়তি ডলার দেখানোর অবস্থা থেকে সরে এসে আসল রিজার্ভ দেখানো শুরু করেছে গত মাস থেকে। কিন্তু এখানেও কথা আছে। আইএমএফের মতে, রিজার্ভ হতে হবে রিজার্ভ, যেকোনো সময় ব্যবহারযোগ্য। (আইএমএফ ওয়েবসাইট) বাংলাদেশের এই রিজার্ভের হিসাবে এখনো সোনা, বন্ড, ফেডারেল রিজার্ভে রক্ষিত ডলারও আছে, যা যেকোনো সময় ইচ্ছা করলে বাংলাদেশ ব্যাংক ব্যবহার করতে পারবে না। তাই এখনো আইএমএফের হিসাব অনুযায়ী রিজার্ভ দেখানো শুরু হয়নি। বাংলাদেশ ব্যাংক কিছুদিন ধরে তাই সোনা বিক্রিও শুরু করেছে। আইএমএফ রপ্তানি উন্নয়ন তহবিল ছোট করতে বলেছে, যার কোনো কিছু এখনো দেখা যাচ্ছে না। এর মধ্যেই ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ব্যবসা উন্নয়নের জন্য রিজার্ভ থেকে ঋণ চেয়েছে।


মুদ্রাস্ফীতি এবং জিডিপি নতুন করে হিসাব


আমাদের অনেক দিন ধরে এই জিনিস নিয়ে প্রশ্ন ছিল, যা আইএমএফ সংস্কার করতে বলেছে। অনেকের মতেই দেশ এখন স্বাধীনতার পর দ্বিতীয় সর্বোচ্চ। মানুষের নাভিশ্বাস হচ্ছে। কিন্তু বিবিএস এখনো ১০ শতাংশের নিচে দেখিয়ে যাচ্ছে, যা পুরোই অবাস্তব। সরকার যদি মুদ্রাস্ফীতি নিয়ে চিন্তিত হতোই এ সময়ে টাকা ছাপানোর মতো কাজ করত না। প্রথম আলোর খবরে প্রকাশ, সরকার আগামী অর্থবছর থেকে মুদ্রাস্ফীতি জাতিসংঘের স্ট্যান্ডার্ড মেনে করবে বলছে।


এদিকে জিডিপি যদি সঠিক তথ্য না পায়, তাহলে হিসাব দিন দিন বড় জিডিপি হবেই। যত দিন সব তথ্য সঠিক না পাওয়া যাবে, তত দিন জিডিপির সঠিক হিসাবও পাওয়া যাবে না। আমি আগের এক লেখায় জনসংখ্যা হিসাব নিয়ে প্রশ্ন তুলেছিলাম। আইএমএফ ও ভিত্তিবছর নিয়ে প্রশ্ন করেছে। সরকার কতটুকু ঠিক করবে, তা নিয়ে প্রশ্ন আছে। কারণ, এর মধ্যেই মাথাপিছু আয় বাড়ানো হয়েছে। কিন্তু মানুষের মধ্যে আয় বৃদ্ধির কোনো প্রয়োগ দেখা যাচ্ছে না।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us