You have reached your daily news limit

Please log in to continue


শাহরুখ-দীপিকার গান বিতর্ক : নারীর সৌন্দর্যের বিবর্তন

মুম্বাই সিনেমার অত্যন্ত খ্যাতিমান দুই অভিনেতা ও অভিনেত্রী শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পাঠান’ চলচ্চিত্রে মনোকিনি পরিহিতা দীপিকা পাড়ুকোনকে নিয়ে হালে উপমহাদেশের নেটিজেনরা তর্কে-বিতর্কে উত্তপ্ত হয়ে উঠছেন। শুধুই ভারতের সংখ্যাগরিষ্ঠ ধর্মীয় চিন্তা-ভাবনা ধারণকারী তুলনামূলক ঐতিহ্যবাহী অংশই নন, বাংলাদেশে দীপিকার বহু নারীভক্তদেরও দেখা যাচ্ছে তার সংক্ষিপ্ত পোশাক ও সেই পোশাকে অভিনেতা শাহরুখের সাথে গানের দৃশ্যের চিত্রায়নে তার অভিনয় মুদ্রার কিছু কিছু দিক নিয়ে আপত্তি জানাচ্ছেন।

দক্ষিণ এশিয়ায় ‘খল নায়িকা’ যেমন খুশি পোশাক পরুক, ‘নায়িকা’কে খুব সংক্ষিপ্ত পোশাকে অনেকেই মেনে নিতে পারেন না। এবং কৌতূহলোদ্দীপক বিষয় হচ্ছে এই বিরোধিতা করতে গিয়ে সামাজিকমাধ্যমে আমার বন্ধু তালিকার নারী-পুরুষ নির্বিশেষে বেশ কয়েকজন ক্রুদ্ধ হয়ে দীপিকার ‘সৌন্দর্য’ নিয়েও নানা কটাক্ষ করতে দেখলাম। ‘মনোকিনি’ পরলেই ‘ভালো অভিনেত্রী‘ হওয়া যায় না জাতীয় মন্তব্য থেকে দীপিকা বড় বেশি শীর্ণকায় বা এমনকি ‘নারীসুলভ’ রূপ-লাবণ্য তার তেমন নেই, এমন মন্তব্যও পড়া হলো। 

বাণিজ্যিক চলচ্চিত্র এমনিতেই কম দেখা হয়। তারপরও দীপিকা পাড়ুকোন অভিনীত কয়েকটি বিখ্যাত চলচ্চিত্রর অনেক নাম শুনে তার দু’একটি দেখতে গিয়ে প্রথমে তাকে দেখে খানিকটা বিস্মিত যে হইনি তা নয়। নারীর রূপ সম্পর্কে হালের পশ্চিমা দুনিয়ার শো-বিজ ভুবনের পঞ্চাশ বছরের যেমনটা ধারণা যে ‘সুন্দরী’ নারী হতে হবে অত্যন্ত দীর্ঘ ও শীর্ণকায়, প্রচণ্ড ছিপছিপে সেটা যে এমনকি রানী মুখার্জির সময় পর্যন্ত মুম্বাই সিনেমায় একশো ভাগ মানা হয়েছে তা নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন