শহিদ বুদ্ধিজীবীদের নির্ভুল তালিকা জরুরি

যুগান্তর ড. মাহবুব উল্লাহ প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২, ১৩:০৫

গতকাল ছিল শহিদ বুদ্ধিজীবী দিবস। প্রতিবছর আমরা এ দিবসটি পালন করি শ্রদ্ধায়, ভালোবাসায় ও শোকে।


১৯৭১-এর ১৬ ডিসেম্বরের পর নগরীর বিভিন্ন প্রান্ত থেকে দুঃসংবাদ আসতে থাকে। ১৬ ডিসেম্বর হানাদার পাকিস্তানি বাহিনী মুক্তিযুদ্ধের যৌথ কমান্ডের কাছে আত্মসমর্পণ করে।


আত্মসমর্পণের অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছিল তৎকালীন রেসকোর্স ময়দানে। পাকিস্তানি বাহিনীর পূর্বাঞ্চলীয় অধিনায়ক আমির আব্দুল্লাহ খান নিয়াজী যখন তার হোলস্টারে রাখা পিস্তলটি মাটিতে রাখলেন, সেই মুহূর্তটি বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের জন্য ছিল অতুলনীয় আনন্দ ও গর্বের। আত্মসমর্পণের এ প্রতীকী দৃশ্যটি দেখে বাংলাদেশের মানুষ অল্পক্ষণের জন্য ভুলে গিয়েছিল আগের নয় মাসের খুনখারাবি ও নারীর সম্ভ্রমহানির বেদনার কথা। কিন্তু ততক্ষণে সংবাদ আসতে থাকল জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের পরিকল্পিত উপায়ে হত্যার। সেজন্যই যুদ্ধজয়ের আনন্দ হারিয়ে গিয়েছিল বুদ্ধিজীবীদের হত্যার শোকাশ্রুতে।


পাকিস্তানের সামরিক কর্মকর্তারা ভীষণভাবে অপছন্দ করত বাঙালি বুদ্ধিজীবীদের। তবে বাঙালি বুদ্ধিজীবীদের ক্ষুদ্র একটি অংশ পাকিস্তানিদের সঙ্গে কোলাবোরেট করেছিল। তারা চিন্তা ও মননের দিক থেকে ছিল ১৯৪৭-এর ১৪ আগস্টের বন্দিদশায়। ড. সৈয়দ সাজ্জাদ হোসেন, ড. হাসান জামান ও ড. মোহর আলীর মতো ব্যক্তিরা চিন্তার রাজ্যে থমকে গিয়েছিলেন ১৯৪৭-এ। ১৯৪৭-পরবর্তী সময়ে আমাদের এ অঞ্চলের মানুষের ধীরে ধীরে মোহমুক্তি ঘটছিল। ১৯৪৭-এ পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠায় অনেক বুদ্ধিজীবী তাদের জ্ঞানসম্পদ ব্যবহার করেছিলেন। ১৯৪৭ থেকে ১৯৭০-এই ২৩ বছর সময়ে এ অঞ্চলের সাধারণ মানুষের রাষ্ট্রচিন্তার ক্রমবিকাশ ঘটতে থাকে। এ ক্রমবিকাশের পথ ধরে তারা নিজেদের আবিষ্কার করেন নতুন এক রাষ্ট্রের যোদ্ধা হিসাবে।


পাকিস্তানিরা বাঙালি বুদ্ধিজীবীদের কত তীব্রভাবে অপছন্দ করত, তা বোঝা যায় কিছু ঘটনাবলির মধ্য দিয়ে। শুধু বুদ্ধিজীবী নয়, বাংলা ভাষাভাষী জনগণকেও ঘৃণা করত পশ্চিম পাকিস্তানের সামন্তগোষ্ঠী। এক্ষেত্রে বাঙালিদের সম্পর্কে ফিল্ড মার্শাল আইয়ুব খান তার আত্মজীবনী ‘Friends Not Masters' গ্রন্থে লিখেছেন, ‌'East Bengalis, who constitute the bulk of the population, probably belong to the very original Indian races. It would be no exaggeration to say that up to the creation of Pakistan, they had not known any real freedom or sovereignty. They have been in turn ruled either by the caste Hindus, Moghuls, Pathans or the British. In addition, they have been in still are under considerable Hindu cultural and linguistic influence. As such they have all the inhibitions of down trodden races and have not yet found it possible to adjust psychologically to the requirements of the new born freedom. Their popular complexes, exclusiveness, suspicion and sort of defensive aggressiveness probably emerge from this historical background.’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us