You have reached your daily news limit

Please log in to continue


উজ্জ্বল ত্বক পেতে পুদিনা পাতার প্যাক

পুদিনা স্বাস্থ্যের জন্য যেমন ভালো, তেমনই ত্বকের জন্যও অত্যন্ত উপকারী। ব্রণ, ব্ল্যাকহেডস, ত্বকের শুষ্কতার মতো সমস্যা সমাধানে পুদিনা বা মিন্ট খুবই কার্যকর। পুদিনা পাতা ত্বককে সুস্থ রাখে। এটি একটি চমৎকার ক্লিনজার, টোনার এবং ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

দৈনন্দিন রুপচর্চায় পুদিনা পাতার ফেস প্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। যেভাবে তৈরি করবেন পুদিনা পাতার ফেস প্যাক-

১. শসা, পুদিনা পাতা এবং মধু শসা, পুদিনা পাতা এবং মধু শসা, কয়েকটা পুদিনা পাতা, আধা টেবিল চামচ মধু একসঙ্গে ব্লেন্ড করে নিন। একেবারে মসৃণ পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ১-২ বার এই প্যাক ব্যবহারেই ফল মিলবে।

২. দুই টেবিল চামচ পুদিনা, থেতলানো কলা একসঙ্গে পিষে নিন। একেবারে মসৃণ পেস্ট তৈরি করুন। এই প্যাকটি মুখে লাগিয়ে আধ ঘণ্টা রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার এই ফেস প্যাক লাগালেই যথেষ্ট।

৩. কয়েকটা পুদিনা পাতার সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করে নিন। এই মিশ্রণটি ব্রণ, ব্রণের দাগ এবং ত্বকের ব্রণ-প্রবণ জায়গায় লাগান। ১৫ মিনিট রাখার পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করে এই ফেস প্যাক প্রয়োগ করুন।

৪. ১ টেবিল চামচ ওটস, কয়েকটা পুদিনা পাতা, ১ চা চামচ মধু, ২ চা চামচ দুধ, আধা ইঞ্চি শসার টুকরা একসঙ্গে মিক্চারে দিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে শুকাতে দিন। তারপর বৃত্তাকার গতিতে মুখ আলতো করে স্ক্রাব করুন কিছুক্ষণ। এবার ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এটি করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন