সুপারস্টার রজনী কান্তের ১০ অজানা তথ্য

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১০:৫১

গোটা ভারতের ‘থালাইভা’ (নেতা) তিনি, দক্ষিণের সুপারস্টার। যে কি না প্রথম প্যান-ইন্ডিয়া খ্যাতি লাভ করেছিলেন। তিনি হলেন রজনীকান্ত, সদ্য ৭২ বছরের পা দিলেন। 


কাশ্মীর থেকে কন্যাকুমারী, তিনি ‘দ্য গ্রেট রজনীকান্ত’। তাকে নিয়ে মিমেরও নেহাত অন্ত নেই এবং মজার ব্যাপার, সমস্ত মিমেই তিনিই শ্রেষ্ঠ। ঘুরিয়ে ফিরিয়ে চোখে সানগ্লাস তোলা হোক বা দুর্দান্ত সংলাপ বিনিময় সবকিছুতেই তিনি অনন্য। তার নিজের কায়দাই আলাদা। অনুরাগীদের শ্রদ্ধা-আদরের 'থালাইভা'র একার উপস্থিতিই পর্দায় দর্শক টানতে যথেষ্ঠ।


পাঠকদের জন্য রজনীকান্ত সম্পর্কে কিছু অজানা তথ্য


অনুরাগীদের ভগবান রজনীকান্তের ৭২তম জন্মদিন গেল গতকাল (১২ ডিসেম্বর)। আপনি যদি রজনী-ফ্যান হন, তাহলে অভিনেতা সম্পর্কে এই অজানা তথ্যগুলি জেনে রাখতেই হবে।


প্রথমত, বেঙ্গালুরুর মারাঠি পরিবারের জন্ম নিয়েছিলেন রজনীকান্ত। পুরো নাম শিবাজি রাও গায়কোয়াড়। কিংবদন্তি মারাঠি যোদ্ধা রাজা ছত্রপতি শিবাজি মহারাজের নামে তার নামকরণ হয়।


দ্বিতীয়ত, বাড়িতে তিনি মারাঠি ও কন্নড় ভাষা শিখে বড় হয়েছেন। মাদ্রাজ ফিল্ম ইনস্টিটিউটে অভিনয়ে ডিপ্লোমা করার সময় তামিল শেখেন তিনি।


তৃতীয়ত, অভিনয় জগতে পা রাখার আগে তিনি বাস কনডাক্টরের কাজ করতেন তা সবারই জানা। তবে তিনি যে কুলি ও কাঠের মিস্ত্রি হিসেবেও কাজ করেছেন তা অনেকেরই অজানা।


চতুর্থত, দেশের অন্যতম জনপ্রিয় অভিনেতা রুপালি পর্দায় পা রেখেছিলেন খলনায়কের চরিত্রে অভিনয় দিয়ে। অত্যাচারী স্বামী থেকে শুরু করে বহু-মহিলা সঙ্গত, একাধিক চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা। ১৯৭৭ সালে প্রথম ইতিবাচক চরিত্রে অভিনয় করেন তিনি।


পঞ্চম, গোটা ভারতবাসী যার অভিনয়ে মগ্ন, সেই রজনীকান্তের কাছে অনুপ্রেরণা হচ্ছেন অমিতাভ বচ্চন। বিগ-বির ১১টি ছবির তামিল রিমেকে কাজ করেছেন তিনি।


প্রায় ৫০ বছর ধরে তার কর্মজীবনে রজনীকান্ত প্রায় ১৭০-এরও বেশি ছবিতে অভিনয় করেছেন। 


পদ্মবিভূষণ ও দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত রজনীকান্ত জায়গা করে নিয়েছিলেন ২০১০-এর 'ফোর্বস ইন্ডিয়া মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল'-এর তালিকায়।


রজনীকান্ত হচ্ছেন একমাত্র ভারতীয় অভিনেতা যাকে নিয়ে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের সিলেবাসে একটি অধ্যায় রয়েছে, নাম ‘ফ্রম বাস কনডাক্টার টু সুপারস্টার’।


রজনীকান্তের জনপ্রিয়তার ওপর নির্ভর করে তৈরি ছবি ‘ফর দ্য লাভ অব এ ম্যান’ দেখানো হয়েছিল ২০১৫ সালে ৭১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে।


২০১০ সালে মুক্তি প্রাপ্ত রজনীকান্তের কল্পবিজ্ঞান ঘরানার ছবি 'এনথিরন' একমাত্র তামিল ছবি যা বিশ্বের মধ্যে আইএমডিবির সেরা ৫০ সিনেমার তালিকায় নিজের স্থান করে নেয়। রজনীকান্ত-অভিনীত এই ছবি আইআইএম-এ পিজি ইলেকটিভ কোর্সে কেস স্টাডি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us