বাংলাদেশের অর্থনৈতিক অর্জন ও উত্তরণ প্রসঙ্গে

কালের কণ্ঠ ড. সালেহউদ্দিন আহমেদ প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২, ১১:০৯

বাংলাদেশ এখন অর্থনৈতিক দিক দিয়ে মোটামুটি একটি পর্যায়ে এসেছে। বিশেষ করে ১৯৯০ সালের পর থেকে ধারাবাহিকভাবে নানা উন্নয়ন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশ অর্থনীতিতে একটা সন্তোষজনক পর্যায়ে পৌঁছেছে। মূলত আন্তর্জাতিক পর্যায়ে বিশেষ দুটি সূচক আমাদের অর্জিত হয়েছে। একটা হলো, আমরা উন্নয়নশীল দেশে পৌঁছেছি।


আরেকটা হলো, আমরা নিম্নমধ্যম আয়ের দেশে পৌঁছেছি। আমরা যে অর্থনৈতিক অর্জনটা করেছি, তার কিছু চ্যালেঞ্জও রয়েছে। আমরা কিভাবে ভবিষ্যতে এগোতে পারি, সেটা এখন বিবেচ্য বিষয়।


আমাদের তিনটা বিষয়ের দিকে লক্ষ রাখতে হবে। প্রথমত, আমরা যে অর্জনটা করছি সেটার ধারাবাহিকতা রক্ষা করতে হবে। বাংলাদেশ ছোট্ট একটা ভূখণ্ড। কিন্তু বিশাল জনসংখ্যার দেশ। অনেকে বলেছিল, এটা একটা উন্নয়নশীল রাষ্ট্র হবে না। উন্নতি করতে পারবে না, এটা তলাবিহীন ঝুড়ি। আবার কেউ বলেছে, উন্নয়নের একটা পরীক্ষা। সেটা ছিল সে সময়ের পরিপ্রেক্ষিতে। বিশেষ করে বাংলাদেশের লোকের যে সামর্থ্য ও যোগ্যতা-আকাঙ্ক্ষা, সেগুলো তারা বিচার করতে পারেনি। এখন এই পর্যায়ে আসার পরে বহু চড়াই-উতরাই পেরিয়ে আমরা এসেছি। এখন আমাদের অভিজ্ঞতা হয়েছে।


প্রথম থেকেই আমরা দেখেছি যে দেশের সার্বিক উন্নয়ন; বিশেষ করে কৃষিক্ষেত্রে ও উন্নয়নের ক্ষেত্রে কতগুলো উদাহরণ সৃষ্টি হয়েছে। বিশেষ করে সবুজ বিপ্লব, কৃষি বিপ্লব—এগুলোর সঙ্গে ধীরে ধীরে আমরা মার্কেট ইকোনমি অর্থাৎ বাজার অর্থনীতির দিকে এগোলাম। তখন শিল্প বিকশিত হচ্ছিল। ছোট ছোট শিল্প দিয়ে শুরু। আস্তে আস্তে আমরা বড় শিল্প, বিশেষ করে গার্মেন্টশিল্প বিকশিত হলো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us