এফসিসির অনুমতি পেল স্পেসএক্স

বণিক বার্তা প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ১৫:৫৯

দ্বিতীয় প্রজন্মের স্যাটেলাইট উৎক্ষেপণে ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) বা মার্কিন নিয়ন্ত্রক সংস্থার অনুমতি পেয়েছে স্পেসএক্স। ফলে ইলোন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠানটি সাড়ে সাত হাজার স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারবে। খবর টেকটাইমস।


২০২০ সালে প্রথম ২৯ হাজার ৯৮৮টি দ্বিতীয় প্রজন্মের স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আবেদন করেছিল স্পেসএক্স। এর মধ্যে সাড়ে সাত হাজার স্যাটেলাইট তৈরি, স্থাপন ও পরিচালনার অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। তবে ভূপৃষ্ঠ থেকে যথাক্রমে ৫২৫, ৫৩০ ও ৫৩৫ কিলোমিটার উচ্চতায় স্যাটেলাইটগুলো বসাতে পারবে প্রতিষ্ঠানটি।


প্রতিবেদনের তথ্যানুযায়ী, পৃথিবীর নিম্নকক্ষপথে এসব স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের অধিবাসীদের দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা প্রদানে কাজ করছে মাস্কের মালিকানাধীন স্পেসএস্ক ও স্টারলিংক। বর্তমানে স্পেসএক্সের স্যাটেলাইট স্থাপনের সংখ্যায় লাগাম টানতে চায় এফসিসি। কক্ষপথে বিস্ফোরণ ও মহাকাশের নিরাপত্তা নিশ্চিতেই এ উদ্যোগ নিয়েছে সংস্থাটি। এফসিসির বক্তব্য, এর ফলে মহাকাশেও কোনো সমস্যা হবে না। সেই সঙ্গে ভূপৃষ্ঠ থেকে যেসব স্যাটেলাইট নিয়ন্ত্রণ করা হয় সেগুলোর কার্যক্রমও বাধাগ্রস্ত হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us