ভারতের অনলাইন গেমসে আর্থিক লেনদেনের ওপর আসছে সরকারের নজরদারি

ডেইলি স্টার প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২২, ১৭:৩৫

আজ রোববার ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, খুব শিগগির সব ধরনের অনলাইন ভিডিও গেমের আর্থিক লেনদেনের ওপর সরকারি নজরদারি চালু হতে যাচ্ছে।


শুরুতে প্রস্তাব দেওয়া হয়েছিল, শুধুমাত্র ব্যক্তিগত দক্ষতাভিত্তিক গেমের ওপর নজরদারি রাখা হবে। তবে এ প্রস্তাব নাকচ করা হয়েছে বলে সরকারের একটি নথি ও আরও ৩টি সূত্র থেকে জানা গেছে।


আজ রোববার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।


এই বহুল প্রতীক্ষিত নীতিমালা ভারতের গেমিং খাতের ভবিষ্যতকে বড় আকারে প্রভাবিত করবে বলে সংশ্লিষ্টরা মত প্রকাশ করেছেন। গবেষণা প্রতিষ্ঠান রেডসিয়ারের প্রাক্কলন মতে, ২০২৬ সাল নাগাদ এই খাতের আকার দাঁড়াবে ৭০০ কোটি ডলার।


আগস্টে এই নীতিমালা তৈরির দায়িত্বপ্রাপ্ত ভারতীয় প্যানেল একটি নতুন কমিটি গঠনের প্রস্তাব দেয়, যারা যাচাই করবে একটি গেম খেলতে ব্যক্তিগত দক্ষতা না ভাগ্য প্রয়োজন। তারা মত দেন, শুধুমাত্র দক্ষতা নির্ভর গেমগুলোর ওপর নজরদারি চালানো প্রয়োজন।


ভাগ্য নির্ভর গেমগুলোকে জুয়া খেলার সঙ্গে তুলনা করা যায়। ভারতের বেশিরভাগ রাজ্যেই এই গেমগুলো নিষিদ্ধ। প্রস্তাব মতে, ভাগ্য নির্ভর গেমের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার আলাদা করে প্রতিটি রাজ্য সরকারের কাছে থাকার কথা বলা হয়েছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us