ইসির তদন্ত কতটা ফল দেবে

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২২, ১৩:৫৫

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে অনিয়মের ঘটনায় ১৩৪ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ তালিকায় রিটার্নিং কর্মকর্তা ছাড়াও আছেন গাইবান্ধার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১২৬ জন প্রিসাইডিং কর্মকর্তা ও পুলিশের পাঁচ উপপরিদর্শক (এসআই)। কিন্তু জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের শীর্ষ পদাধিকারী যথাক্রমে জেলা প্রশাসন ও পুলিশ সুপার কেন বাদ পড়লেন, সেই প্রশ্ন উঠেছে।


প্রথম আলোর খবরে বলা হয়, গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের ১৪৫টি ভোটকেন্দ্রের মধ্যে ১২৫টিতে অনিয়মের প্রমাণ পেয়েছে কমিশন। এসব কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত প্রিসাইডিং কর্মকর্তাসহ শতাধিক ব্যক্তিকে চিহ্নিত করা হলেও কোন প্রার্থীর পক্ষে তাঁরা কাজ করেছেন, সেটি বের করতে না পারেননি তাঁরা। প্রার্থীবিশেষের সমর্থকদের ইন্ধন ছাড়া ইসির ভাষায় ‘সমন্বিত ও সুপরিকল্পিত অনিয়ম’ হতে পারে না। এটি এই তদন্তের একটি বড় ব্যর্থতা হিসেবে বিবেচিত হবে।


তারপরও নির্বাচন কমিশন গাইবান্ধা উপনির্বাচনের অনিয়মের দায়ে ১৩৪ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে, তা সাধুবাদ পেতে পারে। অতীতে অনেক নির্বাচন ও উপনির্বাচনে গুরুতর কারচুপি-অনিয়ম হলেও কমিশন কোনো ব্যবস্থা না নিয়ে দায়ী ব্যক্তিদের পক্ষে সাফাই গেয়েছে। বর্তমান নির্বাচন কমিশন কার জন্য চুরি করেছে, সেটা ধরতে না পারলেও চুরিটা ধরেছে। কিন্তু এরপরও যে প্রশ্ন ও সন্দেহ খুবই স্বাভাবিক, তা হচ্ছে তদন্ত কমিটি কি আসলেই অনিয়মের পেছনে কারা তা খুঁজতে চেয়েছে?


গত বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ১৩৪ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তের কথা জানান। গাইবান্ধার অতিরিক্ত জেলা প্রশাসকের (সার্বিক) বিরুদ্ধে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১-এর বিধান অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেবে ইসি।


প্রিসাইডিং কর্মকর্তাদের মধ্যে ১২৫ জনের বিরুদ্ধে একই আইন অনুযায়ী বিভাগীয় ব্যবস্থার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দেবে ইসি। এ ছাড়া একজন প্রিসাইডিং কর্মকর্তাকে সাময়িকভাবে অব্যাহতি দেওয়া হয়েছে। পাঁচ এসআইয়ের বিরুদ্ধে একই আইন অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দেবে ইসি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us