শীতে ঠোঁট নরম রাখবে ৫ উপাদান

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২২, ১৯:৪৮

শীতের বাতাসে ঠোঁট রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। শীতে ঠোঁট ফেটে যাওয়া রোধ করতে হাতের কাছাকাছি থাকা কিছু উপাদান ব্যবহার করতে পারেন। এগুলোর সাহায্যে পুরো শীতকালজুড়েই পাবেন নরম ও কোমল ঠোঁট।


১। মধু


প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে মধু অতুলনীয়। এতে আরও রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। মধু সরাসরি লাগাতে পারেন ঠোঁটে। এছাড়া অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়েও লাগালেও পাবেন উপকার।


২। গ্রিন টি


অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি ঠোঁটে থাকা ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। পাশাপাশি ঠোঁট রাখে নরম। গ্রিন টি গরম পানিতে কিছুক্ষণ ফুটিয়ে ঠান্ডা করে ঠোঁটে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে লিপবাম লাগিয়ে নিন।


৩। অলিভ অয়েল


ফেটে যাওয়া ঠোঁটের যত্নে অলিভ অয়েল বেশ কার্যকর। এটি ঠোঁট ফাটা দূর করার পাশাপাশি ধরের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল ম্যাসাজ করুন ঠোঁটে। মোটা দানার চিনির সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন স্ক্রাবার হিসেবেও। আবার অ্যালোভেরা জেলের সঙ্গে এই তেল মেশালেও তৈরি হয় চমৎকার প্যাক।


৪। লেবু


লেবুর রস লাগাতে পারেন চিনির সাথে মিশিয়ে। এক মিনিট ঠোঁটে ঘষে অপেক্ষা করুন ১০ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ঠোঁট ধুয়ে লিপবাম লাগান। ঠোঁটে জমে থাকা মরা চামড়া দূর হবে। লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে লাগালেও উপকার পাবেন। তবে ফেটে যাওয়া ঠোঁটে লেবুর রস লাগাবেন না।


৫। ব্রাউন সুগার


শীতে ঠোঁটের উপরে মরা চামড়া জমে বেশি। এই চামড়া দূর করতে পারেন ব্রাউন সুগারের সাহায্যে। অলিভ অয়েল, মধু কিংবা অ্যালোভেরা জেলের সঙ্গে ব্রাউন সুগার মিশিয়ে ঠোঁটে ঘষে নিন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us