পাইকারিতে ফার্মের ডিম ও মুরগির দাম কমেছে

প্রথম আলো প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ১৩:২১

ঢাকার পাইকারি বাজারে ফার্মের মুরগি ও ব্রয়লার মুরগির দাম কমতে শুরু করেছে। চলতি সপ্তাহের শুরু থেকেই দাম কমছে। খোঁজ নিয়ে জানা গেছে, শীত মৌসুম চলে আসায় ব্যবসায়ীরা খামার থেকে মুরগি ছাড়ছেন বেশি। এতে ব্রয়লারের সরবরাহ বেড়ে দাম কমেছে। চাহিদা কমে যাওয়ায় ডিমের দামও পড়তির দিকে।


রাজধানীর পাইকারি বাজার ও খুচরা পর্যায়ের ডিম ব্যবসায়ীরা জানান, এখন পাইকারিতে প্রতি ডজন বাদামি রঙের ডিমের দাম ১১০ টাকা। খুচরা ব্যবসায়ীরা হালিপ্রতি ডিমের দাম রাখছেন এখন ৪০ টাকা। এতে প্রতি ডজনের দাম দাঁড়ায় ১২০ টাকা। এক মাসের ব্যবধানে ডিমের দাম ডজনে অন্তত ২০ থেকে ২৫ টাকা কমেছে।


গত এক মাসে পাইকারিতে ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ১৫ থেকে ২০ টাকা কমেছে। এখন প্রতিকেজি ১৩০ থেকে ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে, যা খুচরায় রাখা হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। তবে বেশি পরিমাণে কিনলে পাইকারি ও খুচরা উভয় পর্যায়ে দাম আরও কিছুটা কম পড়ে। তাতে কেজিপ্রতি ব্রয়লার মুরগির খুচরা মূল্য এখন ১৫০ টাকার নিচেও মিলছে। বাজারে সোনালি মুরগির দামও কমেছে। কেজিপ্রতি সোনালি মুরগির দাম পড়ছে ২৬০ থেকে ২৮০ টাকা।


রাজধানীর তেজগাঁওয়ের পাইকারি ব্যবসায়ী আজিজুর রহমান প্রথম আলোকে বলেন, ‘ডিমের দাম এখন একেবারে স্বাভাবিক হয়ে এসেছে। আর কয়েক দিন হলো মুরগির দামও কমতির দিকে। তবে দাম একটু বেশিই কমেছে। কিন্তু দাম বেশি পড়ে গেলে খামারিরা আবার উৎপাদন কমাই দিতে পারেন। তাতে বাজার আবার চড়ে যাবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us