দুদকের নখ, দাঁত আর কবে গজাবে

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ১০:২৮

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি ও অর্থ আত্মসাতের অভিযোগে করা পৃথক তিন মামলায় এক আসামির জামিন প্রশ্নে রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে গত মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ যে রায় দিয়েছেন, তা দুদকের প্রতি কড়া বার্তাই বটে।


অন্য ক্ষেত্রে আদালত নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্তকাজ শেষ করার নির্দেশ দিয়ে থাকেন। এখানে তিন মাসের মধ্যে তদন্তকাজ শেষ না করতে পারলে আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।


এ ছাড়া তদন্ত প্রতিবেদন দাখিলের বিষয়ে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারের মাধ্যমে আদালতে হলফনামাও দিতে বলেছেন আদালত। রাষ্ট্রমালিকানাধীন বেসিক ব্যাংকের অর্থ আত্মসাতের অভিযোগে করা পৃথক মামলায় নিম্ন আদালতে বিফল হয়ে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন শান্তিনগর শাখার সাবেক ব্যবস্থাপক মোহাম্মদ আলী চৌধুরী।


এর প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুল দেন। আদালত বলেন, ‘আইনানুযায়ী, ১২০ দিনের মধ্যে তদন্তকাজ শেষ হওয়ার কথা। কিন্তু দুদক এই সময়ের মধ্যে তদন্তকাজ শেষ করতে ব্যর্থ হয়েছে। সময়মতো তদন্ত শেষ না হলে মামলার অনেক আলামত নষ্ট হয়ে যায়। নির্ধারিত সময়ে তদন্ত সংস্থা তদন্ত শেষ করতে না পারলে তাদের পদপদবি থেকে পদত্যাগের নজির অনেকে দেশে আছে। কিন্তু আমাদের এখানে ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগের নজির নেই। বরং যেসব কর্মকর্তা সফলভাবে তদন্ত করেন, তঁাদের হয়রানি-চাকরিচ্যুতির ঘটনাও ঘটেছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us