পূর্ব দিকে শক্তি বাড়ানোর লক্ষ্য নিয়ে ন্যাটোর মন্ত্রীদের বৈঠক চলছে

কালের কণ্ঠ প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ১০:০৬

কৃষ্ণ সাগরের তীরবর্তী তথা জোটের পূর্ব দিকের দেশগুলোর নিরাপত্তায় সমর্থন জানাতে রোমানিয়ায় বৈঠকে বসেছেন মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীরা। গতকাল মঙ্গলবার শুরু হওয়া এই বৈঠক আজ বুধবার পর্যন্ত চলবে। পূর্ব দিকে জোটের শক্তি আরো বৃদ্ধি করা হবে মন্ত্রীদের অন্যতম প্রধান আলোচ্য।


ন্যাটো বলছে, রাশিয়া পশ্চিমাদের মিত্র প্রতিবেশী দেশ ইউক্রেন আক্রমণের পর জোটের পূর্ব দিকের দেশগুলোর নিরাপত্তার প্রয়োজন বেড়েছে।


ন্যাটোর নতুন পরিকল্পনার অংশ হিসেবে এ অঞ্চলের স্লোভাকিয়া, হাঙ্গেরি, বুলগেরিয়া ও রোমানিয়ায় ন্যাটোর চারটি নতুন সেনাদল মোতায়েন করা হয়েছে। গত জুনে স্পেনের মাদ্রিদে জোটের সম্মেলনে সেনাসংখ্যা বাড়ানোর কথাও জানানো হয়।  


২০১৪ সালে রাশিয়া কর্তৃক ইউক্রেনের ক্রিমিয়া অধিগ্রহণ করার পর ২০১৭ সালের দিকে বাল্টিক সাগরের তীরের তিন দেশ ও পোল্যান্ডে ন্যাটোর সেনা মোতায়েন করা হয়েছে। ন্যাটোর পূর্বাঞ্চলে রোমানিয়াকে কেন্দ্র করে জোটের গুরুত্বপূর্ণ পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে।


এ বিষয়ে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, জোটভুক্ত দেশগুলোর মধ্যে সংহতি প্রকাশ করতে বিভিন্ন প্রান্তে সেনা মোতায়েন করা হচ্ছে। ন্যাটো মহাসচিবের মুখপাত্র ওয়ানা লুংগেস্কু বলেন, ‘রাশিয়ার ইউক্রেন যুদ্ধের প্রতিক্রিয়া হিসেবে আমরা জোটের পূর্ব প্রান্তে প্রতিরোধ ও প্রতিরক্ষার ক্ষেত্রে শক্তি বৃদ্ধি অব্যাহত রেখেছি। ’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us