ডলার সংকটে অনলাইনে গেম ও অ্যাপ কেনা নিষিদ্ধ করল পাকিস্তান

আজকের পত্রিকা প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ১৩:০৩

টেলিযোগাযোগ সংস্থাগুলো থেকে এয়ারটাইম ব্যবহার করে অনলাইন ভিডিও গেম ও মোবাইল অ্যাপ কেনার সুবিধা বন্ধ করেছে পাকিস্তান। মূলত বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। 


পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে, টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে নিজেদের আইটি পরিষেবায় খরচের অনুমতি দেয় সরকার। তবে সেই ব্যবস্থার অধীনে গ্রাহকদেরও অর্থ খরচের সুযোগ দিয়ে আইনের লঙ্ঘন করছিল টেলিকম সেবা প্রদানকারীরা। নিয়ন্ত্রক সংস্থা টেলিকম অপারেটরদের লেনদেন এবং তাদের অনুরোধ পুনরায় জমা দেওয়ার সুযোগ বন্ধ করে দিয়েছে। 


ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার দেশটি ডলারের ঘাটতিসহ বিভিন্ন চাপ মোকাবিলা করছে। দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ দিয়ে মাত্র এক মাসের আমদানির ব্যয় বহন করা সম্ভব। যেখানে ন্যূনতম তিন মাসের আমদানি ব্যয় মেটানোর মতো রিজার্ভ থাকাটা অর্থনীতিতে নিরাপদ অবস্থা বলে মনে করা হয়। 


পাকিস্তান ঘাটতি মোকাবিলায় ডলার খরচ এবং আমদানি সীমিত করছে। যন্ত্রাংশ আমদানি করতে পারেনি বলে হোন্ডা মোটর এবং টয়োটা মোটরের স্থানীয় ইউনিটসহ অটোমোবাইল কোম্পানিগুলো এ বছর বেশ সপ্তাহ ধরে বন্ধ ছিল। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us