You have reached your daily news limit

Please log in to continue


শীতে হাত-পা অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ছে?

শীতকালে শরীরে গরম পোশাক জড়ালেও হাত-পা রেহাই পায় না ঠান্ডার প্রকোপ থেকে। আর্দ্রতার অভাবে হাত-পা হয়ে ওঠে শুষ্ক, খসখসে। হাতের ত্বকের চামড়াও ফেটে যায়। খসখসে কনুই বা ফাটা গোড়ালি শীতের নিত্যসঙ্গী।

গরমে যাদের হাত-পা বেশি ঘামে, শীতে তাদের রুক্ষ হওয়ার প্রবণতা দেখা দেয়। এছাড়াও কয়েকটি রোগ যেমন- থাইরয়েড, ডায়াবেটিস, সিওপিডি, অ্যালার্জি, ভিটামিনের অভাবেও হাত-পা শুষ্ক হয়ে ওঠে।  

শীতকালে হাত এবং পায়ের যত্ন নেবেন যেভাবে-

১. কাজ শুরুর আগে হাতে নারকেল তেল লাগান। পানির কাজ করলে হাতে ময়শ্চারাইজ়ার লাগিয়ে গ্লাভস পরে নিন। যতটা সম্ভব কম গরম পানি ব্যবহার করুন। এতে হাত-পা আরও রুক্ষ হয়।

২. হাতের অতিরিক্ত শুষ্কতায় পরিমাণ মতো সফেদা, কয়েক ফোঁটা মধু ও অলিভ অয়েল মিশিয়ে, হাতে ম্যাসাজ করে পনেরো মিনিট রেখে ধুয়ে নিন।

৩. নরম হাত পেতে পরিমাণ মতো চায়ের লিকারের সঙ্গে শসার রস ও এক ফোঁটা কর্পূর মিশিয়ে ফ্রিজে রাখুন। এই মিশ্রণ হাতের টোনার হিসেবে কাজ করে।

৪. পায়ের রুক্ষতা শীতের সাধারণ সমস্যা। এ জন্য পরিমাণ মতো পাকা কলা, পাকা পেঁপে, আপেল, কয়েক ফোঁটা অলিভ অয়েল, সামান্য দুধের সরের মিশ্রণ লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ধুয়ে ময়শ্চারাইজ়ার লাগান।

৫. শীতের মৌসুমে গরম পানিতে শ্যাম্পু বা বাথ সল্ট ফেলে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। আরামের সঙ্গে সঙ্গে ত্বকও নরম হবে। এরপর ময়েশ্চারাইজ়ার লাগিয়ে অবশ্যই মোজা পরবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন