এই দশ সত্যের মুখোমুখি হোন

প্রথম আলো প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ২০:৩৩

বাস্তবতার মুখোমুখি হয়ে জীবনে আমরা কত কিছুই না হারিয়ে ফেলি! তবে এ পথের যাত্রী আপনি একা নন। আমরা সবাই জীবনে একবার হলেও নিচের এই সত্যগুলোর কোনো না কোনোটার মুখোমুখি হয়েছি। কারণ, মানবজীবনমাত্রই উত্থান-পতনের রোলারকোস্টার রাইড। জেনে নিন জীবনের ১০টি কঠোর সত্য, যা মেনে নিলে সামনের দিনগুলোয় আপনি আরও শক্তভাবে সমস্যার মুখোমুখি হয়ে মোকাবিলা করতে পারবেন।


১. জীবন সহজ নয়। ত্রুটিমুক্তও নয়। যতই চেষ্টা করা হোক না কেন, জীবনে দুঃখ-কষ্ট থাকবেই, আর সেগুলো মেনে নিয়েই চলতে হবে।


২. অতীত কখনো বদলানো যায় না। অতীতের ভুল বা কষ্ট নিয়ে না ভেবে বরং সামনে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। কারণ, অতীত নিয়ে পড়ে থাকা মানে জীবনের আরও মূল্যবান সময় নষ্ট করা।


৩. আমাদের অনুভূতি আমাদের চিন্তাভাবনা থেকে বেশি মূল্যবান। কারণ, আমাদের জীবনের সুখ-দুঃখ, উত্থান-পতন আমরা অনুভব করতে না পারলে এর প্রভাব বুঝতাম না। আমরা জানতাম না, আমরা কী চাই, কেন চাই। তাই অন্তর্দ্বন্দ্ব এড়িয়ে সঠিক সিদ্ধান্ত নিতে আবেগ এবং অনুভূতি সম্পর্কে সচেতন হতে হবে।


৪. আপনি যতই প্রতিভাবান হোন না কেন, লেগে না থাকলে এটি কোনো সুফল বয়ে আনবে না। তাই এটি বলাই যায়, প্রতিভা হচ্ছে ক্রমাগত চেষ্টা আর অনুশীলনের সমষ্টি।


৫. জীবনের বড় সিদ্ধান্ত গ্রহণ করার ব্যাপারে বাস্তববাদী হোন। প্রয়োজনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে অভিজ্ঞদের পরামর্শ নিন। হুট করে কোনো সিদ্ধান্ত নেবেন না।


৬. সবার জীবনে পরিবর্তন আসে। ভেবে দেখুন, ছয় মাস আগের আপনার সঙ্গে আজকের আপনার কত তফাত। অন্য মানুষ কেন বদলে গেল, এটা নিয়ে অভিযোগ করে লাভ নেই। পরিবর্তনকে মেনে নিতে শিখুন।


৭. আপনি হাজার চেষ্টা করেও সবাইকে খুশি করতে পারবেন না। আপনি যতই ভালো কাজ করুন না কেন, সমালোচনা করার লোক থাকবেই। তার চেয়ে বরং নিজের মনের কথা শুনুন। লোকের কথায় কান দেবেন না। তবে খেয়াল রাখবেন, আপনার কাজ কাউকে যেন আঘাত না করে, কষ্ট না দেয়।


৮. আপনার জীবন কতটা কঠিন, এ ব্যাপারে আসলে কেউ মাথা ঘামায় না। তাই সবাই আপনার সমস্যা বুঝবে, তা আশা করবেন না। এমনকি বিপদের সময় সবচেয়ে কাছের বন্ধুও আপনাকে ভুল বুঝতে পারে।


৯. আপনি কোনো ফলাফল দেখাতে না পারলে আপনার মতামতকে কেউ গুরুত্ব দেবে না। নিজের মতের পক্ষে প্রমাণ বা ডেটা জোগাড় করুন। তারপর আপনার মতামত জানান।


১০. আপনার পরিশ্রমের জন্য কেউ হাততালি দেবে না। কিন্তু সবাই আপনার সফলতার ভাগীদার হতে চাইবে। তাই ধৈর্য ধরে একা কঠিন সময় পার করার জন্য নিজেকে প্রস্তুত করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us