একবার কাজ করে আজীবন আয়

প্রথম আলো প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ১৫:১২

একবার কাজ করে আজীবন আয়—শুনতে অবাক লাগলেও আউটসোর্সিংয়ের কাজ দেওয়া–নেওয়ার বেশ কিছু ওয়েবসাইট (অনলাইন মার্কেটপ্লেস) এ সুবিধা দিয়ে থাকে। ফ্রিল্যান্সার হিসেবে দীর্ঘ মেয়াদে আয়ের জন্য আপনাকে অবশ্যই নির্দিষ্ট বিষয়ে (ছবি, ডিজাইন, ভেক্টর, আইকন, ছবি বা থিম) দক্ষতা অর্জন করতে হবে। এরপর মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খুলে নিজের কাজ জমা দিতে হবে।


আপনার কাজ যতবার বিক্রি হবে ততবারই আপনি নির্দিষ্ট পরিমাণ অর্থ আয় করতে পারবেন। আপনার কোনো কাজ বিক্রি হলে আপনাকে কমিশনের অর্থ দেবে মার্কেটপ্লেস। মজার বিষয় হলো, কাজটি যতবার বিক্রি হবে, আপনি ততবারই কমিশন পাবেন। ফলে ভালো মানের বিভিন্ন কাজ মার্কেটপ্লেসে জমা রেখে দীর্ঘ মেয়াদে আয় করা যায়। আপনি চাইলে কোনো কাজ  একবারেও বিক্রি করে দিতে পারেন। এ ক্ষেত্রে শর্ত হলো ওই কাজ আর কোথাও বিক্রি বা প্রদর্শনের জন্য দেওয়া যাবে না।


দীর্ঘ মেয়াদে আয়ের সুযোগ দেওয়া মার্কেটপ্লেসগুলোর কাজের পদ্ধতি সাধারণত দুই ধরনের হয়ে থাকে। কিছু মার্কেটপ্লেসে কাজ জমা রাখলে, সেই কাজ অন্য কোনো জায়গায় বিক্রি করা যায় না। আবার কিছু মার্কেটপ্লেসে এ ধরনের বিধিনিষেধ নেই। যে মার্কেটপ্লেসেই কাজ করেন না কেন, অন্যের মেধাস্বত্ব আছে এমন কোনো কাজ জমা দেওয়া যাবে না। আপনাকে অবশ্যই মানসম্পন্ন সৃজনশীল কাজ জমা রাখতে হবে। কারণ, আপনার কাজের মান ভালো না হলে সেগুলো কেউ কিনবে না। ফলে আয়ও হবে না। দীর্ঘ মেয়াদে আয়ের সুযোগ দেওয়া জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোর তথ্য জেনে নেওয়া যাক।


এনভারটো


এনভারটো মার্কেটপ্লেসে ভিডিও, গ্রাফিকস, টেমপ্লেট, ছবি, ত্রিমাত্রিক ফন্ট, ওয়েবসাইট থিমসহ বিভিন্ন নকশা, কনটেন্ট জমা রাখা যায়। এই মার্কেটপ্লেসে ক্রেতার সংখ্যাও অনেক বেশি। ফলে ভালো মানের কাজ জমা দিয়ে নিয়মিত আয় করা যায়। মার্কেটপ্লেসটি কাজের মানের ভিত্তিতে ১২.৫ থেকে ৫৫ শতাংশ পর্যন্ত কমিশন দিয়ে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us