দূষণের কারণে ক্ষতিগ্রস্ত ত্বক? কীভাবে উজ্জ্বলতা ফেরাবেন

সমকাল প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২, ১৪:৪১

দীর্ঘ সময় বাইরে থাকলে ধুলা, ধোঁয়া, দূষণের  কারণে ব্যাপক প্রভাব পড়ে ত্বকে । এর সঙ্গে রয়েছে সূর্যের অতিবেগুনি রশ্মি। সব মিলিয়ে দূষণের কারণে প্রতিদিন ত্বক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে ত্বকের উজ্জ্বলতা কমতে থাকে। এছাড়াও ত্বক নিষ্প্রাণ হয়ে যাওয়া, ব্রণ, অ্যাকনে এবং আরও অনেক সমস্যা দেখা দেয়। কীভাবে এই সব সমস্যা দূর করা যায় তা জানিয়েছেন বিশেষজ্ঞরা।


দূষণের হাত থেকে ত্বক রক্ষার উপায়


১. বিশেষজ্ঞরা বলছেন, দূষণ, ধুলা, ধোঁয়ার কারণে হওয়া ক্ষতিগ্রস্ত ত্বকে ফিরিয়ে আনতে ত্বক পরিস্কার রাখা খুবই জরুরি। এর জন্য় প্রতিদিন ত্বক ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং করা প্রয়োজন। তাহলে ত্বকের রোমকূপগুলি পরিস্কার থাকে। ত্বকে সঠিকভাবে অক্সিজেন প্রবেশ করতে পারে। ত্বক থেকে সম্পূর্ণভাবে ময়লা দূর করা দরকার। নিয়মিত ক্লিনজার দিয়ে ত্বক পরিস্কার করে টোনার ব্যবহার করতে হবে। তারপর ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।


২. ত্বকে যখন ধুলা, ধোঁয়া, দূষণের ক্ষতিকর প্রভাব পড়ে, তখন ত্বকে হাইড্রেট রাখা খুবই জরুরি। তাই সারাদিনে প্রর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া খুবই জরুরি। প্রতিদিন প্রচুর পরিমাণে পানি খেলে শরীর থেকে দূষিত পদার্থ খুব সহজেই বেরিয়ে যায়।


৩. বিশেষজ্ঞদের মতে, ত্বকে উজ্জ্বলতা ফেরাতে ভিটামিন সি দারুণ কার্যকরী। লেবুজাতীয় ফল রোজ খেতে হবে। ভিটামিন সি রয়েছে, এমন উপাদান দিয়ে প্যাক তৈরি করে তা ত্বকে ব্যবহার করুন।


৪. কৃত্রিম উজ্জ্বলতা বাড়াতে চড়া মেকআপ করা ঠিক নয়। এতে ত্বক আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়। প্রসাধনী ব্যবহার করতে হবে চিকিৎসকের পরামর্শ মেনে।


৫. সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করতে হবে। এর জন্য় খুব প্রয়োজন নাহলে বাইরে বেরোবেন না। রোদে বাইরে বেরোলে অবশ্যই ব্যবহার করতে হবে সানস্ক্রিন লোশন। তার সঙ্গে ব্যবহার করতে হবে ছাতাও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us