১৬ মাসে এক হাজার পুলিশ সদস্যকে অব্যাহতি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২, ১০:৫৬

একজন সচিবকে গত মাসে (অক্টোবর) বাধ্যতামূলক অবসরে পাঠানোর কয়েক দিন পরই তিন পুলিশ কর্মকর্তাকে অব্যাহতি দেওয়া হয়। পরে আরও কয়েকজনকে অব্যাহতি ও শাস্তি দিয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কী কারণে হঠাৎ পুলিশ কর্মকর্তাদের অব্যাহতি দেওয়া হচ্ছে, তা নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। যদিও ২০২১ সালের জুলাই থেকে এ বছরের অক্টোবর পর্যন্ত ১৬ মাসে এক হাজারেরও বেশি পুলিশ সদস্যকে চাকরি থেকে অব্যাহতি দিয়েছে সরকার। শাস্তি দেওয়া হয়েছে আরও এক হাজার ২০০ পুলিশ সদস্যকে।


গত ১৮ অক্টোবর পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার তিন জন কর্মকর্তা মুহাম্মদ শহীদুল্ল্যাহ চৌধুরী, মো. দেলোয়ার হোসেন মিঞা ও মীর্জা আবদুল্লাহেল বাকীকে অবসরে পাঠায় সরকার। কারণ হিসেবে প্রজ্ঞাপনে বলা হয়, চাকরির বয়স ২৫ বছর পূর্ণ হওয়ায় জনস্বার্থে তাদের অব্যাহতি দেওয়া হয়েছে।


তাদের অব্যাহতির পর নানামুখী আলোচনা শুরু হলেও সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এর প্রকৃত কোনও ব্যাখ্যা পাওয়া যাচ্ছিল না। এতে আলোচনার ডালপালা বাড়তে থাকে। এই তিন জনের অব্যাহতির রেশ না কাটতেই আরও কয়েকজনকে অব্যাহতি দেওয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে লিয়েনে কর্মরত পুলিশ সুপার উৎপল দত্তকে ২৬ মার্চ থেকে চাকরি থেকে ইস্তফা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয় গত ৩১ অক্টোবরে। এছাড়াও পুলিশের অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার দুই কর্মকর্তা ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুব হাকিম এবং সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. আলমগীর আলমকে অবসর দেওয়া হয়। কারও ক্ষেত্রে ২৫ বছর চাকরি পূর্ণ হওয়ার কথা বলা হয়। কারও ক্ষেত্রে বলা হয়, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে অব্যাহতি দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us