পুরোনো বাসা নতুন করে সাজাতে চান?

প্রথম আলো প্রকাশিত: ১০ নভেম্বর ২০২২, ১৪:২৮

বাড়িটি পুরোনো, কিন্তু নতুন করতে চাইছেন। ভবন না ভেঙেও সেটি করা সম্ভব। বদলে ফেলুন অন্দরের খোলনলচে। প্রয়োজনে ভেতরের পুরোনো দেয়াল ভেঙে নতুন করে গড়ে নিতে পারেন। আসবাব থেকে দেয়ালের রঙেও আনতে পারেন বদল।


রাজধানীর ধানমন্ডি এলাকায় বাস করেন শেলি (স্থপতি গ্রাহকের প্রকৃত নাম প্রকাশ করতে অনিচ্ছুক)। স্বামী–সন্তান নিয়ে তিনি থাকেন শ্বশুরবাড়ি। শ্বশুর অনেক আগেই মারা গেছেন। সম্প্রতি শাশুড়িও গত হয়েছেন। শাশুড়ি যতকাল ছিলেন, তাঁর ইচ্ছা অনুযায়ী বাসার কোনো কিছু বদল করেননি। সাবেকি ধাঁচের সঙ্গেই মানিয়ে নিয়েছেন। শাশুড়ির মৃত্যুর পর বাসাটাকে এখন নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছেন শেলি। কাজটি করছে স্টুডিও মেটামরফোসিসের পরামর্শক স্থপতি সাইকা ইকবাল ও তাঁর দল।


একটা পুরোনো ফ্ল্যাট নতুন করে সাজানোর ক্ষেত্রে আপনি কোন বিষয়গুলোকে প্রাধান্য দেন, প্রশ্ন করতেই উত্তর এল, ‘পুরোনো ফ্ল্যাটে আলো ঢোকার ব্যবস্থা কম থাকতে পারে। ঘরগুলো ছোট হতে পারে। মালিক হয়তো চাইছেন ড্রয়িং ও ডাইনিংরুমটা মিলিয়ে দিতে। অথবা রান্নাঘরের সঙ্গে ডাইনিংটা জুড়ে দিতে। সে ক্ষেত্রে আমরা পার্টিশন ওয়াল ভেঙে ফেলি। আলো ঢোকার জন্য জানালার ব্যবস্থা করি বা এক পাশ ভেঙে গ্লাস লাগিয়ে দিই। পুরোনো ফ্ল্যাট নতুন করার ক্ষেত্রে আলো–বাতাস নিশ্চিত করা, ঘরগুলো যাতে ছোট মনে না হয়, প্রতি ইঞ্চি জায়গা কাজের উপযোগী হয়, সর্বোপরি দেখতে ভালো লাগে—এই বিষয়গুলোকে গুরুত্ব দিই। টাইলস বদলে ফেলা, নতুন করে রং করা—এগুলো তো আছেই। প্রয়োজন বুঝে এসি যোগ হতে পারে। প্রয়োজন বুঝে লো কমোড ভেঙে হাই কমোড করা যেতে পারে।’


কেউ পুরোনো ফ্ল্যাট নতুন করে সাজাতে চাইবেন কেন? এর উত্তরে স্থপতি সাইকা একাধিক কারণের কথা জানান। প্রথমত, পুরোনো ফ্ল্যাটটি চলতি ধারার সঙ্গে বেমানান হতে পারে। সে ক্ষেত্রে সাবেকি চেহারা বদলে আধুনিকীকরণের দিকে নজর দিতে হয়। দ্বিতীয়ত, পুরোনো বাসায় খোলামেলা পরিবেশ কম থাকতে পারে। হয়তো এক পাশ খোলা ছিল। সেখানে একটি নতুন ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। তখন বাড়ির যে পাশটা খোলা, সেখানে একটা বড় জানালা, বারান্দা বা টেরেসের ব্যবস্থা করে ঘরে প্রাকৃতিক আলো–বাতাস ঢোকানোর ব্যবস্থা করতে হবে। এ ছাড়া পরিবারে নতুন সদস্য এলে, যেমন বউ বা সন্তান, তাদের প্রয়োজন অনুসারে নতুন করে বাসা সাজানোর প্রয়োজন হয় অনেক সময়।


প্রায়ই আমরা একই ঘর, একই ফ্রেম, একই ছকে বাঁধা জীবন যাপন করতে করতে হাঁপিয়ে উঠি। তখন আমরা সবকিছু আবার নতুন করে সাজিয়ে একটা নতুন যাত্রার তাড়না বোধ করি। পুরোনো ফ্ল্যাট নতুন করে সাজানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, প্রতিটি জায়গার সঠিক ও যুগোপযোগী ব্যবহার। এ জন্য প্রথমেই ফ্ল্যাটের ভেতরের অনাকাঙ্ক্ষিত দেয়াল অপসারণ করতে হবে। এরপর আসে ফ্লোর ফিনিশিং। বাজারে মূল্যভেদে দেশি–বিদেশি বিভিন্ন প্রকার সিরামিক, মার্বেল, গ্রানাইটসহ নানা রকম ফ্লোর টাইলস পাওয়া যায়। নিজস্ব রুচি, শখ, শৌখিনতা আর আর্থিক সংগতির সঙ্গে স্থায়িত্ব ও পরিবেশ উপযোগিতার সমন্বয় ঘটিয়ে বদলে ফেলা হয় তা। পুরোনো ফ্ল্যাটের মেকওভারে অন্দরের রং খুবই গুরুত্বপূর্ণ উপাদান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us