যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন: কে জিতলেন, কে হারলেন, তাতে কী পরিবর্তন ঘটছে

প্রথম আলো প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২২, ২১:৪৪

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের যে ফলাফল এখন পর্যন্ত ঘোষণা করা হয়েছে, তাতে সিনেটে ডেমোক্রেটিক পার্টি এবং প্রতিনিধি পরিষদে রিপাবলিকান পার্টি এগিয়ে আছে। উভয় কক্ষের গুরুত্বপূর্ণ বেশ কিছু আসনে দুই দলেরই জয়ের সম্ভাবনা আছে।


সিনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে যাবে, তা নির্ধারণে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা অঙ্গরাজ্যগুলোর মধ্যে পেনসিলভানিয়া ইতিমধ্যে হারিয়েছে রিপাবলিকান পার্টি।


সিনেটের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। এখন নেভাডা, অ্যারিজোনা ও জর্জিয়ায় সিনেট আসনের ফলে বোঝা যাবে কোন দল সিনেটের নিয়ন্ত্রণ পাচ্ছে। এখন এ তিন অঙ্গরাজ্যের ফলাফলের দিকে সবার চোখ। তবে এ পর্যন্ত ঘোষিত ফলাফলে প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটিক পার্টির ১৭৮টি আসনের বিপরীতে ১৯৯টি নিজেদের পক্ষে পেয়েছে রিপাবলিকান পার্টি। নির্বাচনের আগে যে পূর্বাভাস দেওয়া হয়েছিল, তাতে এবার রিপাবলিকানদের বিজয়ের কথা বলা হচ্ছিল। বাস্তবে তেমনটি হয়নি। নির্বাচনে গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে কী ফলাফল হয়েছে এবং তাতে যুক্তরাষ্ট্রের রাজনীতি ও প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের নীতিনির্ধারণীতে কী কী প্রভাব পড়বে, তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us