নীতি আর নেতা কি সমার্থক?

বাংলা ট্রিবিউন মাসুদ কামাল প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২, ২১:২৭

‘জনগণ খালেদা জিয়া, তারেক জিয়া উভয়কেই গ্রহণ করেছে। আপনের প্যাক প্যাক করার দরকার নাই। বুঝেছি, জনগণ বিএনপির দিকে ঝুঁকে যাওয়াতে আপনার মাথা ঝিমঝিম করছে।’ এটা একজন পাঠকের মন্তব্য। আর এই যে “আপনি”—এটা হচ্ছি আমি। আমাকে লক্ষ্য করেই তিনি এই কথাগুলো বলেছেন।


গেলো সপ্তাহে বাংলা ট্রিবিউনে ‘মঞ্চে খালি চেয়ার ও আমাদের রাজনৈতিক সংস্কৃতি’ এই শিরোনামে আমার একটা লেখা প্রকাশ হয়েছিল। সেই লেখা থেকে কয়েকটা লাইন তুলে এনে বাংলা ট্রিবিউনের ফেসবুক পেজে একটা স্ট্যাটাস দেওয়া হয়। স্ট্যাটাসের নিচে প্রথম কমেন্টে আমার লেখার লিংকটাও দেওয়া ছিল। সেই স্ট্যাটাসে পাঠকরা অনেক মন্তব্য করেছেন। বেশিরভাগই গালাগালি। গালাগালির ভাষা অধিকাংশ ক্ষেত্রে এতটাই অশ্রাব্য ও আপত্তিকর যে এখানে উদ্ধৃত করা সম্ভব নয়। ভাষাগতভাবে সবচেয়ে যেটি শোভন, সেটাই শুরুতে উল্লেখ করলাম।


আমার এই লেখাটি ছিল খুলনায় বিএনপির গণসমাবেশের পর। সেখানে মঞ্চে খালেদা জিয়ার জন্য একটি খালি চেয়ার রাখা হয়েছিল। এটাকে কেন্দ্র করে আমাদের রাজনৈতিক সংস্কৃতির একটা চেহারা আমি তুলে ধরার চেষ্টা করেছি সে লেখায়। সেখানে বিএনপির কিছু কর্মকাণ্ড যেমন উল্লেখ করেছি, তেমনি আওয়ামী লীগের আচরণের কথাও বলেছি। লেখায় আমি সমালোচনা বিএনপির যতটা করেছি, তার চেয়ে কিছুমাত্র কম করিনি আওয়ামী লীগের। প্রধানমন্ত্রীর মানহানি বা তাকে অবমাননা করা হয়েছে বলে দেশের বিভিন্ন জায়গায় যে মামলা হয়, সে বিষয়েও অসারতা নিয়েও লিখেছি। পুরো লেখাটা পড়লে অনেক কিছুই স্পষ্ট হয়ে যেতো। লেখার লিংকটা সেখানে দেওয়াও ছিল। কিন্তু অতটা কষ্ট করার ধৈর্য বোধকরি আমার সমালোচক পাঠকদের ছিল না। সম্ভবত কেবল স্ট্যাটাসটা পড়েই তারা হামলে পড়েছেন আমার ওপর। তারা ধরেই নিয়েছেন, আমি সরকার সমর্থক একজন ‘পেইড লেখক’। কেবল ধরে নিয়েই থামেননি, সেই সঙ্গে কিঞ্চিৎ মেরামত করারও চেষ্টা করেছেন। কেউ কেউ আমার মূল্যও নির্ধারণ করে দিয়েছেন। বলা বাহুল্য, এই কাজটা তারা করেছেন যার যার কালচারাল স্ট্যান্ডার্ড অনুযায়ী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us