ঘর সাজাবেন কোন রঙে

প্রথম আলো প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২, ১৯:৫২

বেশ কিছুদিন আগে ফটোশুটের জন্য গিয়েছিলাম নারায়ণগঞ্জের একটি বাসায়। খুব সাদাসিধে আসবাব আর অনুষঙ্গে সাজানো বাসাটির মূল আকর্ষণ ছিল দেয়ালের রং। ঘরে যে বিশেষ কোনো রং ব্যবহার করা হয়েছে, তা কিন্তু নয়। পুরো বাসার দেয়ালজুড়েই ছিল সাদার প্রাধান্য। তবে ভিন্ন ভিন্ন রঙের পর্দার ব্যবহার করে, তার ভেতর দিয়ে দিনের আলো দেয়ালে প্রতিফলিত করে ঘরে আনা হয়েছে নতুন এক আবহ। যেমন একটি ঘরের জানালায় ব্যবহার করা হয়েছে হলুদ পর্দা। এই পর্দার ভেতর দিয়ে বাইরের আলো দেয়ালে প্রতিফলিত হয়ে ঘরটা হয়ে গেছে হলদেটে। একইভাবে গোলাপি পর্দার ব্যবহারে ঘরে এসেছে গোলাপি আভা।


নানাভাবে দেয়াল রাঙানো এখন অন্দরসজ্জার এক গুরুত্বপূর্ণ বিষয়। কখনো এক রঙের ব্যবহারে, কখনো মোটিফ ধরে ঘরের দেয়াল রাঙানো হচ্ছে। আবার ওপরে বর্ণিত পর্দার মতো অনুষঙ্গে আলোর প্রতিফলন ঘটিয়েও দেয়ালের রং পাচ্ছে নতুন ভাষা।


নিজের ঘর নিজেই রাঙাই


আজকাল দেখা যাচ্ছে, ফ্ল্যাটের দেয়াল রাঙাতে অনেকে রংমিস্ত্রি বা অন্দরসজ্জাবিদের ওপর নির্ভর না করে নিজেরাই হাতে তুলে নিচ্ছেন রঙের ডিব্বা, ইচ্ছেমতো রাঙিয়ে নিচ্ছেন নিজের ঘর। নিজের ঘরটা কখনো যাতে একঘেয়ে হয়ে না ওঠে, তার জন্য কিছুদিন পরপরই বাসার দেয়ালের রঙে পরিবর্তন আনেন কস্টিউম ডিজাইনার জাকিয়া উর্মি। সব সময় তো আর রংমিস্ত্রির শরণ নেওয়া সম্ভব নয়। খরচ তো একটা বিষয়, সময় মেলানোটাও কঠিন। নিজের অবসর সময়ে নিজেই তাই ঘরের দেয়াল রাঙান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us