বিসিকের সেবায় অসন্তুষ্ট ২০% উদ্যোক্তা

প্রথম আলো প্রকাশিত: ০৫ নভেম্বর ২০২২, ১১:৩৪

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) শিল্পনগরীগুলোর প্রায় অর্ধেক কারখানায় গ্যাস–সংযোগ নেই। এ ছাড়া অধিকাংশ শিল্পনগরীতে নেই বিসিকের নিজস্ব পানি সরবরাহ, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা। এসব কারণে বিসিকের সেবা নিয়ে অসন্তুষ্টির কথা জানিয়েছেন সংস্থাটির শিল্পনগরীতে কারখানা গড়ে তোলা প্রায় ২০ শতাংশ শিল্পোদ্যোক্তা। ২০২১-২২ অর্থবছরে বিসিকের নিজস্ব উদ্যোগে করা এক গবেষণায় এ অসন্তুষ্টির কথা জানান উদ্যোক্তারা। 


বিসিক শিল্পনগরীগুলোর বিদ্যমান অবস্থা ও চ্যালেঞ্জগুলো চিহ্নিত করা এবং তা থেকে উত্তরণের উপায় বের করতে উদ্যোক্তাদের ওপর এই গবেষণা চালিয়েছে সংস্থাটি। গত জুন মাসে গবেষণা প্রতিবেদনের ফলাফল প্রকাশ করা হয়। গবেষণায় অংশ নেওয়া উদ্যোক্তারা সবচেয়ে বেশি উদ্বেগের কথা জানিয়েছেন নিরাপত্তাব্যবস্থা নিয়ে। ৮০ শতাংশ উদ্যোক্তা এ নিয়ে তাঁদের শঙ্কার কথা জানান।


সারা দেশে বিসিকের ৭৯টি শিল্পনগরীর মধ্য থেকে দৈবচয়ন ভিত্তিতে ৩৮টি শিল্পনগরীর ৪০০ জন উদ্যোক্তা ও ৩৬টি জেলা কার্যালয়ের ৫৪ জন কর্মকর্তা-প্রতিনিধির মতামত নেওয়া হয়েছে। তাঁদের সাক্ষাৎকার নেওয়ার পাশাপাশি সরেজমিনে এসব শিল্পনগরী পরিদর্শন করেও তথ্য–উপাত্ত সংগ্রহ করেছে বিসিক।


বিসিকের গবেষণার তথ্য অনুযায়ী, সংস্থাটির বিভিন্ন শিল্পনগরীতে কারখানা স্থাপন করা প্রায় ২০ শতাংশ উদ্যোক্তা বিসিকের সেবা নিয়ে সন্তুষ্ট নন। এ ছাড়া প্রায় ১৫ শতাংশ উদ্যোক্তা এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। ফলে ধরে নেওয়া যায়, যাঁরা মন্তব্য করেননি, তাঁরাও বিসিকের সেবা নিয়ে সন্তুষ্ট নন। মন্তব্য না করা উদ্যোক্তাদের বিবেচনায় নেওয়া হলে বিসিকের সেবা নিয়ে প্রায় ৩৫ শতাংশ উদ্যোক্তা সন্তুষ্ট নন। আর সরাসরি সন্তুষ্টির কথা জানিয়েছেন ৬৫ শতাংশ উদ্যোক্তা।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us