You have reached your daily news limit

Please log in to continue


বাড়তে পারে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের খরচ

পাওয়ার গ্রিড আপগ্রেডে ধীরগতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ঋণ পরিশোধের পদ্ধতিতে সম্ভাব্য পরিবর্তন এবং টাকার অবমূল্যায়নের কারণে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ব্যয় বৃদ্ধি পেতে পারে।

১ লাখ ১৩ হাজার ৯২ কোটি টাকার এই প্ল্যান্টে ২টি ইউনিট রয়েছে, যার প্রতিটির ১ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা রয়েছে। চুক্তি অনুসারে, এই খরচের টাকার মধ্যে ৯১ হাজার ৪০ কোটি টাকা (১১ দশমিক ৩৮ বিলিয়ন ডলার) ঋণ হিসেবে দেবে রাশিয়া।

প্রকল্প কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ইউনিটটি ২০২৩ সালের ডিসেম্বরে এবং দ্বিতীয়টি ২০২৪ সালের জুলাইয়ে বাণিজ্যিক কার্যক্রমের জন্য প্রস্তুত হবে।

তবে প্ল্যান্টটির বাণিজ্যিক কার্যক্রমে যেতে আরও দেরি হতে পারে। কেননা, আগামী বছরের ডিসেম্বরে শেষ হওয়ার জন্য নির্ধারিত পাওয়ার ইভাকুয়েশন ফ্যাসিলিটির অবকাঠামোগত উন্নয়নে গত সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ৫ বছরে মাত্র ২৭ শতাংশ আর্থিক ও ৪৫ শতাংশ ভৌত অগ্রগতি দেখা গেছে।

সম্প্রতি প্লান্ট সাইটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক শওকত আকবর জানান, অবকাঠামোগত উন্নয়ন সুবিধার আওতায় পাওয়ার গ্রিড আপগ্রেড না করা পর্যন্ত তারা প্ল্যান্টটি চালাতে পারবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন