বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং ও বিজ্ঞান শিক্ষার মান

ঢাকা পোষ্ট কামরুল হাসান মামুন প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২, ১১:২০

বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং নিয়ে অনেকদিন ধরে আলোচনা-সমালোচনা চললেও প্রশাসন বরাবরই নির্বিকার। কেন তারা নির্বিকার তা পরিষ্কার নয়। হয়তো তাদের কিছুই করার নেই অথবা তারা অযোগ্য। তাও আসলে আমাদের অজানা।


একটি দেশের দুই-তিনটা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং যদি ১০ বছরে ১০৮-৩০০ এর মধ্যে চলে যায় তাহলে সেই দেশটি নিঃসন্দেহে উন্নতির সিঁড়িতে আছে বলে ধরে নেওয়া যায়।


বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং-এর উন্নতির সাথে দেশের মানুষ তথা দেশের উন্নতির একটা দারুণ মেলবন্ধন আছে। ঠিক এটিই ঘটছে সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশে।


২০১৭ সাল থেকে সৌদিতে নারীরা গাড়ি চালাতে পারে, মাঠে খেলা দেখতে যেতে পারে, সিনেমা দেখতে যেতে পারে, এক সময় যা ছিল অকল্পনীয়। এগুলোর জন্য সৌদি নারী অ্যাক্টিভিস্টদের অনেক আন্দোলন করতে হয়েছে।


সৌদি আরবে এখন ৫৬টি সিনেমা হলে ৫১৮টি স্ক্রিন আছে যেখানে এই পর্যন্ত ১১১৫টি সিনেমা দর্শকদের দেখানো হয়েছে। বেশিদিন হয়নি যে সৌদি নারীরা বাবা, স্বামী, ভাই বা পরিবারের কেউ ছাড়া হজ পর্যন্ত করতে পারতো না, এখন পারে কিন্তু এখনো একা না। কোনো একটি দলে যোগ দিয়ে পরিবারের সদস্য ছাড়াও এখন নারীরা হজ করতে পারে। এটাই অনেকে বিশাল প্রাপ্তি হিসেবে দেখছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us